BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিলের বিতর্কিত নির্দেশ প্রত্যাহার করল ট্রাম্প প্রশাসন

Published by: Sandipta Bhanja |    Posted: July 15, 2020 9:22 am|    Updated: July 15, 2020 9:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় থেকে বিদেশি পড়ুয়ারা অনলাইন ক্লাস করতে পারবেন না! দিন কয়েক আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যার জেরে বিতর্কের মুখেও পড়তে হয়েছে মার্কিন প্রসাশনকে। এবার চাপের মুখে পড়ে সেই বিতর্কিত নির্দেশ প্রত্যাহার করে নেওয়ার কথা জানানো হয়েছে ট্রাম্প প্রশাসনের তরফে মঙ্গলবার।

এই বিষয়ে মার্কিন সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা মামলার প্রেক্ষিতে এদিন ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে শুনানি ছিল। সেখনেই ট্রাম্প প্রশাসনের আইনজীবী এই সিদ্ধান্ত বদলের কথা জানান।

[আরও পড়ুন: গালওয়ানের ব্যর্থতা লুকোতে মৃত সেনাদের শেষকৃত্য করতে দেয়নি চিন, বলছে মার্কিন রিপোর্ট]

করোনা সংক্রমণের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বহু বিশ্ববিদ্যালয়ে এখন অনলাইন ক্লাস হচ্ছে। এর মাঝেই ৬ জুলাই ট্রাম্প প্রশাসন ঘোষণা করে যে, যেসব বিদেশি পড়ুয়ারা অনলাইনে ক্লাস করছেন, তাঁদের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার ভিসা প্রত্যাহার করা হবে এবং তাঁরা যে যাঁর নিজেদের দেশে ফিরে গিয়ে অনলাইনে ক্লাস করতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের তরফে সাফ জানানো হয়, অনলাইনে ক্লাস করা বিদেশি শিক্ষার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যেতে হবে। নয়তো এমন কোনও কোর্সে ভর্তি হতে হবে, যেখানে শারীরিকভাবে ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতামূলক। অন্যদিকে, মার্কিন বিদেশমন্ত্রকও জানিয়ে দিয়েছিল যে, “অনলাইনে কোর্স করা শিক্ষার্থীদের ভিসা তারা প্রত্যাহার করে নেবে। এমনকী ভবিষ্যতেও ওই পড়ুয়াদের আর ভিসা দেওয়া হবে না।”

ট্রাম্প প্রশাসন যাতে এই সিদ্ধান্ত কার্যকর করতে না পারে, তার জন্য আমেরিকার প্রথম সারির বিশ্ববিদ্যালয় হার্ভার্ড এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বোস্টন ফেডারেল মামলা দায়ের করেছিল। সংশ্লিষ্ট মামলার আবেদনে বলা হয়, মার্কিন সরকার প্রশাসনিক প্রক্রিয়া লঙ্ঘন করেছে। এই আইন রূপায়নের যৌক্তিক কারণ দেখাতেও তারা ব্যর্থ। মঙ্গলবার সেই মামলার শুনানিতেই ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানান সরকার পক্ষের আইনজীবী।

[আরও পড়ুন: কূটনৈতিকদের উপর নিষেধাজ্ঞা জারি নিয়ে ফের শুরু আমেরিকা ও চিনের সংঘাত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement