BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘বিজ্ঞান নয়, জলবায়ু পরিবর্তন নিয়ে আমার জ্ঞান অনেক বেশি’, দাবি তুলে হাসির খোরাক ট্রাম্প

Published by: Soumya Mukherjee |    Posted: September 15, 2020 10:17 am|    Updated: September 15, 2020 12:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন বিষয়ে অদ্ভুত ও বিতর্কিত মন্তব্য করার ক্ষেত্রে বেশ নামডাক রয়েছে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। এর জন্য মাঝেমধ্যেই বিশ্ববাসীর কাছে হাসির খোরাক হন তিনি। তারপরও তাঁর কোনও পরিবর্তন হয় না। সোমবার ফের তার প্রমাণ পাওয়া গেল। জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি যা জানেন, বিজ্ঞান তার কিছুই খবর রাখে না বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই আজব দাবির কথা শুনে হাসির রোল উঠেছে নেটদুনিয়ায়।

বেশ কিছুদিন ধরে ক্যালিফোর্নিয়ার (California) জঙ্গলে দাবানলের জন্য পরিস্থিতি খুব ভয়াবহ আকার ধারণ করেছে। এর জেরে এখনও পর্যন্ত পর্যন্ত পাঁচ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন আর মৃত্যু হয়েছে কমপক্ষে ২২ জনের। পরিস্থিতি এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে না আসায় বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছেন বিজ্ঞানী ও পরিবেশবিদরা। এর মাঝেই বিজ্ঞান ও বিজ্ঞানীদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্যালিফোর্নিয়ায় পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল মহল যখন আরও বিপর্যয়ের আশঙ্কা করছেন, দাবানলের ফলে গরম বাড়বে বলে দাবি করছেন। ঠিক তখনই উলটো সুর শোনা গেলে মার্কিন প্রেসিডেন্টের গলায়। পরিবেশ ক্রমশ ঠান্ডা হবে বলে দাবি করলেন তিনি।

[আরও পড়ুন: কঠিন মসনদে ফেরার লড়াই! প্রাক নির্বাচনী সমীক্ষায় বিডেনের থেকে পিছিয়ে পড়ছেন ট্রাম্প ]

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ফরেস্ট ডিপার্টমেন্টের অদক্ষতার জন্যই ক্যালিফোর্নিয়ার জঙ্গলে দাবানলের (wildfire)  সৃষ্টি হয়েছে। আসলে জলবায়ুর পরিবর্তন সম্পর্কে আমি যা জানি বিজ্ঞান তাও জানে না। দাবানলের ফলে পরিবেশ গরম হয়ে উঠবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু, আমার মনে হয় খুব তাড়াতাড়ি পরিবেশ ঠান্ডা হয়ে উঠবে।’

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের নারী ক্ষমতায়ন সম্পর্কিত কমিশনের সদস্যপদ পেল ভারত, শোচনীয় হার চিনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement