BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ট্রাম্প, আমেরিকায় জারি জরুরি অবস্থা

Published by: Bishakha Pal |    Posted: March 14, 2020 9:12 am|    Updated: March 14, 2020 9:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে কাঁপছে মার্কিন মুলুকও। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ এড়াতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরিস্থিতির মোকাবিলায় কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা ঘোষণা করেছেন তিনি। এও জানিয়েছেন, এই ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য আরও অর্থ লাগবে। এ প্রসঙ্গে উল্লেখ্য, আমেরিকার পাশাপাশি স্পেনেও জারি হয়েছে জরুরি অবস্থা।

মার্কিন মুলুকে মহামারীর আকারে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ইতিমধ্যেই দেশে ৪১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত প্রায় ১ হাজার ৮০০ জন। প্রাণঘাতী এই ভাইরাসের মোকাবিলায় শুক্রবার করোনা আক্রান্তদের চিকিৎসায় সহযোগিতার জন্য হাত বাড়িয়ে দেন ডোনাল্ড ট্রাম্প। চিকিৎসার জন্য নিজের ৩ মাসের বেতন দান করার কথা ঘোষণা করেন তিনি। ২০১৯-এর শেষ তিন মাসের বেতন মার্কিন স্বাস্থ্য দপ্তরের হাতে তুলে দেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউসের প্রেস সচিব স্টিফানি গ্রিশ‌্যাম মার্কিন প্রেসিডেন্টের দেওয়া চেকের ছবি টুইট করে এই তথ্য জানান।

[ আরও পড়ুন: করোনায় ইরানে মৃত্যুমিছিল অব্যাহত, খোঁড়া হচ্ছে বিশাল আকৃতির গণকবর! ]

এরপর, শনিবার মার্কিন প্রেসিডেন্ট দেশজুড়ে জরুরি অবস্থার কথা ঘোষণা করলেন। সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, আগামী ৮টি সপ্তাহ আমেরিকার জন্য খুব গুরুত্বপূর্ণ। অনেক ভেবেচিন্তে প্রতিটি পদক্ষেপ নিতে হবে। Covid-19-কে হারানোর জন্য চিকিৎসক ও আমআদমিকে অনেক কিছু শিখতে হবে বলেও জানান তিনি। সেই সঙ্গে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধও করেন। জরুরি পরিস্থিতি মোকাবিলায় দেশের প্রতিটি হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি এও ঘোষণা করেছেন, চিকিৎসার জন্য আমেরিকার বিভিন্ন প্রাদেশিক সরকার ও অঞ্চলগুলি আপৎকালীন ত্রাণ তহবিল থেকে সর্বোচ্চ ৫০ বিলিয়ন ডলার পর্যন্ত দেবে মার্কিন প্রশাসন। এ ছাড়া চিকিৎসা বিমার উপর আরপিত নিয়মও জরুরি অবস্থার ভিত্তিতে শিথিল করা হয়েছে।

[ আরও পড়ুন: ‘মার্কিন সেনাই ইউহানে করোনা এনেছে’, চাঞ্চল্যকর অভিযোগ চিনের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement