BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার ধাক্কা সামলাতে বেপরোয়া ট্রাম্প, মার্কিন মুলুকে বন্ধ হচ্ছে অভিবাসন

Published by: Subhajit Mandal |    Posted: April 21, 2020 10:37 am|    Updated: April 21, 2020 10:52 am

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে আমেরিকা এবং আমেরিকানদের স্বার্থরক্ষায় বড়সড় সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অস্থায়ীভাবে আমেরিকায় অভিবাসন (Immigration into the United States ) বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। করোনার জেরে উদ্ভুত আর্থিক বিপর্যয়ে আমেরিকাবাসীর চাকরি যাতে সুরক্ষিত থাকে, সেজন্যই এই সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্টের। এই সিদ্ধান্তের ফলে ভিনদেশ থেকে আমেরিকায় চাকরিপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হবেন।

[আরও পড়ুন: ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নতুন নীতি ‘বৈষম্যমূলক’, সরব চিন]

সোমবার টুইটারে মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেন,”করোনা তাণ্ডব এবং যুক্তরাষ্ট্রে নাগরিকদের চাকরি রক্ষার স্বার্থে আমি অস্থায়ীভাবে অভিবাসন স্থগিত করার জন্য একটি নির্বাহি আদেশ সাক্ষর করব।” মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণায় দক্ষিণ এশিয়ার বহু মানুষ ক্ষতিগ্রস্ত হবেন। কারণ প্রতিবছর ভারত এবং বাংলাদেশ থেকে বহু প্রতিভাবান ব্যক্তি আমেরিকায় চাকরির সন্ধানে যান। কিন্তু এই মুহূর্তে মার্কিন অর্থনীতি চরম দুর্দিনের মধ্যে দিয়ে যাচ্ছে। করোনার দাপট বাড়ার পর অন্তত ২ কোটি ২০ লক্ষ মানুষ বেকার হয়েছেন আমেরিকায়। এর মধ্যে বহু ভারতীয়ও আছেন। আগামী দিনে আরও বহু ভারতীয়র চাকরি খোয়ানোর আশঙ্কা করা হচ্ছে। 

[আরও পড়ুন: পরিস্থিতি আরও খারাপ হবে’, করোনা নিয়ে সতর্ক করল WHO]

করোনায় মৃত্যুমিছিল চলছে মার্কিন মুলুকে। আর তাতেই খানিকটা দিশেহারার মতো আচরণ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কখনও তাঁর আমলে হওয়া মহামারির জন্য দায়ী করছেন প্রাক্তন প্রেসিডেন্ট ওবামাকে (Barack Obama)। কখনও আক্রমণ শানাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে আবার কখনও হুমকি দিচ্ছেন চিনকে। সম্প্রতি মুসলিমদের নিয়েও বিতর্কিত মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এরই মধ্যে অভিবাসন নীতি বদলে ফেললেন তিনি। যা কিনা আমেরিকার বিদেশ নীতিকেও প্রভাবিত করবে। ভারতের মতো বন্ধু দেশ যে এই সিদ্ধান্তকে সহজভাবে মেনে নেবে না সেটা বলাই যায়। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement