৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগে হল ‘শস্ত্রপুজো।’ তারপর আড়ম্বরের সঙ্গে প্রথম রাফাল যুদ্ধবিমান ভারতের হাতে তুলে দিল ফ্রান্সের ‘দাসো অ্যাভিয়েশন।’ রাফাল ফাইটার জেটের ককপিটে হাত রেখে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বললেন, “ভারতের ঐতিহাসিক জন্য দিন। এই অস্ত্র আক্রমণের জন্য নয়, প্রতিরক্ষার জন্য।”

[আরও পড়ুন: আর্থিক প্যাকেজ দিতে নারাজ কেন্দ্র, বিএসএনএল বন্ধের প্রস্তাব অর্থমন্ত্রকের!]

প্রতীক্ষার অবসান হল। অক্টোবরেই চুক্তিমাফিক প্রথম রাফাল যুদ্ধবিমান ভারতের হাতে তুলে দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁ। অবশেষে বিস্তর বিতর্ক পিছনে ফেলে ভারতের হাতে এল রাফাল যুদ্ধবিমান। নতুন মাল্টিরোল কমব্যাট এয়ারক্র্যাফ্ট রাফালকে বেছে নেওয়ার পরে ২০১৬-র সেপ্টেম্বরে ফ্রান্সের সরকারের সঙ্গে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করেছিল ভারত। ফ্রান্সের রাফাল নির্মাতা সংস্থা ‘দাসো অ্যাভিয়েশন’ জানিয়েছে, মোট ৫৯ হাজার কোটি টাকা দামের ৩৬টি রাফাল যুদ্ধবিমানের মধ্যে প্রথম চারটি ভারতে পৌঁছবে আগামী বছর অর্থাৎ ২০২০ সালের মে মাসে।

সেপ্টেম্বর, ২০১৬। ভারত-ফ্রান্স যৌথ আলোচনার পর এই সময়েই ভারত যুদ্ধবিমান রাফালে তৈরির দায়িত্ব তুলে দিয়েছিল ফরাসি সংস্থা দাসাল্ট অ্যাভিয়েশনকে। রাফালে যুদ্ধবিমানটি দূরপাল্লায় একইসঙ্গে যুদ্ধাস্ত্র এবং মিসাইল বহনে সক্ষম। চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চপ্রযুক্তি সম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৯ হাজার কোটি টাকা। গত ২০ সেপ্টেম্বর বর্তমান বায়ুসেনা প্রধান আরকেএস ভাদুড়িয়া প্রথম রাফালে যুদ্ধবিমান হাতে পান। তবে, সরকারিভাবে ভারত সরকারের হাতে প্রথম মঙ্গলবারই এই যুদ্ধবিমানটি তুলে দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘গণপিটুনি বিদেশ থেকে আমদানি হয়েছে’, বিজয়াদশমীর অনুষ্ঠানে বললেন মোহন ভাগবত]

এমনিতে রাফালে বিশ্বের প্রথম সারির যুদ্ধবিমান হিসেবে পরিচিত। যা বিমানঘাঁটি কিংবা সমুদ্রের বুকে ভাসতে থাকা বিমানবাহী জাহাজের রানওয়ে থেকে উড়ে গিয়ে শত্রুঘাঁটিতে হামলা চালাতে সক্ষম। কিন্তু, এই বিশ্বমানের এয়ারক্র্যাফ্ট কেনা নিয়েও চরম বিতর্ক চলেছে দেশের অন্দরে। সুপ্রিম কোর্টে এখনও রাফালে চুক্তি পুনর্বিবেচনা মামলার শুনানি চলছে। তবে, ভোট মিটে যাওয়ায় সেসব নিয়ে আর খুব একটা মাথা ঘামাচ্ছে না দেশের রাজনৈতিক মহল। তবে, রাফালে যে বায়ুসেনার শক্তি কয়েকগুণ বাড়িয়ে দিল তা নিয়ে বিতর্কের কোনও প্রশ্নই নেই।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং