BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভারতকে করোনা মোকাবিলায় লক্ষাধিক টাকার অর্থ সাহায্য ব্রিটেনের ৫ বছরের শিশুর

Published by: Sandipta Bhanja |    Posted: July 29, 2020 1:03 pm|    Updated: July 29, 2020 1:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের করোনা চিকিৎসার জন্য ৩.৭ লক্ষ টাকা অর্থসাহায্য বছর পাঁচেকের ভারতীয় বংশোদ্ভূত অন্নেশের। তেলেগু খুদের কর্মকাণ্ডে প্রায় হতবাক ব্রিটিশ সাংসদরা।

খুদে হলেও কী হবে, এই বয়সে দিব্যি বুঝে গিয়েছে মারণ ভাইরাস গোটা বিশ্বকে কতটা কাবু করেছে! সারা বিশ্বের মানুষ আতঙ্কিত। ভ্যাকসিনের অপেক্ষায় দিন গুণছে। লক্ষ লক্ষ মানুষের জীবনে করোনা যা প্রভাব ফেলেছে সেটা অদূর ভবিষ্যতে কাটিয়ে ওঠা যে বেশ সমস্যার, মনোবিদরা ইতিমধ্যেই তা দাবি করেছেন। উপরন্তু, আমেরিকার পর ভারত ক্রমশ করোনা আক্রান্তের তালিকায় শীর্ষস্থান অধিকারের পথে এগোচ্ছে। এখনও প্রান্তিক অঞ্চলগুলিতে নেই পর্যাপ্ত চিকিৎসার পরিকাঠামো। শহরাঞ্চলেও হাসপাতালে করোনা রোগীদের বেড পেতে গেলে রীতিমতো হন্যে হয়ে ঘুরতে হচ্ছে। দূরদেশে বসেই নিজের দেশের এমন সাংঘাতিক পরিস্থিতি উপলব্ধি করতে পেরেছে অন্নেশ্বর কুঞ্চালা। রোজ বন্ধুদের নিয়ে সাইকেল চালিয়ে এবাড়ি-ওবাড়ি থেকে অর্থ সাহায্য চেয়ে লক্ষাধিক টাকার ত্রাণ তহবিল গড়ে ভারতে ইতিমধ্যেই অর্থসাহায্য পাঠিয়েছে। খুদের এই কার্যকলাপে রীতিমতো হতবাক ব্রিটিশ সাংসদরা। আর তাই বছর পাঁচেকের অন্নেশ্বরের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছেন মার্কিন মুলুকের সাংসদরা।

গত ২৭ মে, অন্নেশ ও তাঁর বন্ধুরা মিলে করোনার বিরুদ্ধে একটি সাইকেল অভিযান শুরু করে। যে কর্মযজ্ঞের নাম দেওয়া হয় ‘লিটল প্যাডেলারস অন্নেশ অ্যান্ড হিজ ফ্রেন্ডস’। যেখানে ৬০ জনেরও বেশি খুদেরা সাইকেলে করে ৩,২০০ কিলোমিটার পথ অতিক্রম করে। খুদের এই প্রচেষ্টার কথা প্রকাশ্যে আসতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ত্রাণ আসা শুরু করে অন্নেশের গড়া তহবিলে। এমনকী, ভারত থেকেও অনেকে অর্থ পাঠিয়েছেন খুদেকে। উল্লেখ্য, এই খুদে কিন্তু এর আগে জাতীয় স্বাস্থ্য পরিষেবার সমর্থনেও একটি ক্রিকেট ম্যাচেরও আয়োজন করেছিল।

[আরও পড়ুন: ভারত বিরোধিতার পুরস্কার! কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাকে দেশের সর্বোচ্চ সম্মান দিল পাকিস্তান]

খুদে অন্নেশও সংবাদমাধ্যমকে জানিয়েছে যে, “করোনার বিরুদ্ধে যুদ্ধে শামিল হতে পেরে গর্ববোধ করছি। আর এবার করোনাযোদ্ধা চিকিত্‍সকদের সাহায্যের জন্য এরকম আরও অনেক চ্যালেঞ্জ নিতে পারি আমি প্রস্তুত।”

দিন কয়েক আগেই, ওয়ারিংটন সাউথের জনপ্রতিনিধি অ্যান্ডি কার্টার দেখা করেন অন্নেশ্বরের সঙ্গে। আদতে অন্ধ্রপ্রদেশের চিত্তুরের বাসিন্দা তাঁরা। কিন্তু সেখান থেকে সপরিবারে ব্রিটেনের ওয়ারিংটনের বাস করতে শুরু করে অন্নেশের পরিবার। অন্নেশ্বরের সঙ্গে দেখা করে সোশ্যাল মিডিয়ায় জনপ্রতিনিধি অ্যান্ডি কার্টার জানিয়েছিলেন, “ওয়ারিংটনের ওই খুদের কর্মকাণ্ডে আমি অভিভূত। কোভিডের জন্য অর্থ তোলার কাজে সে যেভাবে নিজেকে নিযুক্ত করেছে, তা অভাবনীয়। দুর্দান্ত প্রচেষ্টা।” অন্যদিকে আরেক ব্রিটিশ জনপ্রতিনিধি শার্লট নিকোলও অন্নেশের সঙ্গে দেখা করছেন আগামী ৬ আগস্ট। অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানার ব্রিটিশ ডেপুটি কমিশনার অ্যান্ড্রু ফ্লেমিংয়ের সঙ্গেও অন্নেশের কথা হয়েছে।

[আরও পড়ুন: লাহোরে ঐতিহাসিক গুরুদ্বার ভেঙে মসজিদ বানাচ্ছে পাকিস্তান, তীব্র প্রতিবাদ ভারতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement