BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ফ্রান্সে ফের ‘আল্লাহু আকবর’ বলে নাশকতার চেষ্টা! আততায়ীকে গুলি করে মারল পুলিশ

Published by: Subhajit Mandal |    Posted: October 30, 2020 9:39 am|    Updated: October 30, 2020 4:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্সের (France) বিরুদ্ধে যেন জেহাদ ঘোষণা করেছে ইসলামিক জঙ্গিরা। গতকাল নিস শহরে ঐতিহ্যবাহী নোতরদাম গির্জায় ‘আল্লাহু আকবর’ বলে হামলা চালানোর কয়েক ঘণ্টার মধ্যে একইভাবে অন্য একটি শহরে হামলার চেষ্টা করে এক ইসলামিক সন্ত্রাসবাদী। এবারেও ‘আল্লাহু আকবর’ বলে এক পথচারীর উপর চড়াও হওয়ার চেষ্টা করেছিল সে। কিন্তু ওই পথচারীর কোনও ক্ষতি করার আগেই আততায়ীকে নিকেশ করে পুলিশ।

ফ্রান্স পুলিস সূত্রের খবর নিস শহরের নোতরদামে হামলার কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণ ফ্রান্সের শহর অভিগননে (Avignon) একই রকম হামলার চেষ্টা করে এক ইসলামিক আততায়ী। এক পথচারীকে শর্টগান দিয়ে ভয় দেখায় সে। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, ওই পথচারীকে ভয় দেখানোর সময় নিস হামলার মতোই ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করছিল সে। সঙ্গে সঙ্গে পুলিশ তাকে গুলি করে নিকেশ করে দেয়। এদিকে একই দিনে সৌদি আরবের জেড্ডায় (Jeddah) এক দুষ্কৃতী ফ্রান্সের দূতাবাসে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। উদ্দেশ্য ছিল নাশকতা চালানোর। তবে বিপদ ঘটানোর আগেই তাকে গ্রেপ্তার করে নিরাপত্তারক্ষীরা।

[আরও পড়ুন: ফ্রান্সের নোতরদাম গির্জার সামনে ‘আল্লা হো আকবর’ বলে মহিলার মাথা কাটল মুসলিম জঙ্গি]

গত ১৬ অক্টোবর প্যারিসের বুকে এক শিক্ষককে মাথা কেটে খুন করে এক চেচেন মুসলিম জঙ্গি। পড়ুয়াদের বাক স্বাধীনতার পাঠ দিতে হজরত মহম্মদের একটি ব্যঙ্গচিত্র দেখিয়েছিলেন ওই শিক্ষক। এর জেরে তাঁকে নৃংশসভাবে হত্যা করা হয়। এরপরই ওই ঘটনাকে ‘ইসলামিক মৌলবাদের’ স্বরূপ বলে তোপ দেগেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্ট ওই শিক্ষককে ‘নায়ক’ বলে মন্তব্য করেন। হামলার ওই ঘটনার প্রেক্ষিতে ‘ইসলামিক বিচ্ছিন্নতাবাদ’ ও ‘ইসলামিক সন্ত্রাসবাদী হামলা’র মতো শব্দ ব্যবহার করেন তিনি। তারপরই মুসলিম বিশ্বের রোষানলে পড়েছেন ফরাসি প্রেসিডেন্ট। গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের একাংশ ফ্রান্সকে বয়কটের ডাক পর্যন্ত দিয়েছে। এদিকে একাধিক ইসলামিক জঙ্গি সংগঠন ফ্রান্সের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছে। গতকালই নোতরদাম গির্জা (Notre Dame church)-এর সামনে জড়ো হওয়া মানুষের উপর আচমকা ছুরি নিয়ে হামলা চালায় এক আততায়ী। সেই হামলায় প্রাণ যায় ৩ জনের। তারপরই অভিগননে হামলার চেষ্টা। তবে, এবার তা প্রতিহত করতে সক্ষম হয়েছে পুলিশ। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement