BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ফ্রান্সের নোতরদাম গির্জার সামনে ‘আল্লা হো আকবর’ বলে মহিলার মাথা কাটল মুসলিম জঙ্গি

Published by: Soumya Mukherjee |    Posted: October 29, 2020 4:14 pm|    Updated: October 29, 2020 9:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলামিক মৌলবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোয় মুসলিম বিশ্বের রোষানলে পড়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। শালীনতার সীমা ছাড়িয়ে ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যক্তিগত স্তরে অত্যন্ত কুরুচিকর ভাষায় আক্রমণ শানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগান-সহ অনেকেই। এই বিষয়টি নিয়ে টানাপোড়েন চলার মাঝেই বৃহস্পতিবার ফ্রান্সের বিখ্যাত নোতরদাম গির্জার সামনে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। তার ছুরির আঘাতে দু’জনের মৃত্যু হওয়ার পাশাপাশি বেশ কয়েকজন জখমও হয়েছেন। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের নিস (Nice) শহরে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার নোতরদাম গির্জা (Notre Dame church) -এর সামনে জড়ো হওয়া মানুষের উপর আচমকা ছুরি নিয়ে হামলা চালায় এক আততায়ী। আল্লা হো আকবর বলে একজন মহিলার মাথা কেটে ফেলে। এই ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছে আরও অনেকে। পরে ওই আততায়ীকে পুলিশ গ্রেপ্তার করে। তাকে জেরা করে কেন সে এই ঘটনা ঘটাল তার খোঁজ করা হচ্ছে। পাশাপাশি জখমদের চিকিৎসার জন্য হাসপাতালে ভরতি করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে এই হামলার বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা না হলেও নিস শহরের মেয়র এই ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা বলেই উল্লেখ করেছেন।

[আরও পড়ুন: টাইফুনের তাণ্ডব ও ভূমিধসের জেরে বিপর্যস্ত ভিয়েতনাম, মৃত কমপক্ষে ১৯ ]

গত ১৬ অক্টোবর প্যারিসের বুকে এক শিক্ষককে মাথা কেটে খুন করে এক চেচেন মুসলিম জঙ্গি। পড়ুয়াদের বাক স্বাধীনতার পাঠ দিতে হজরত মহম্মদের একটি ব্যঙ্গচিত্র দেখিয়েছিলেন ওই শিক্ষক। এর জেরে তাঁকে নৃংশসভাবে হত্যা করা হয়। এরপরই ওই ঘটনাকে ‘ইসলামিক মৌলবাদের’ স্বরূপ বলে তোপ দেগেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্ট ওই শিক্ষককে ‘নায়ক’ বলে মন্তব্য করেন। হামলার ওই ঘটনার প্রেক্ষিতে ‘ইসলামিক বিচ্ছিন্নতাবাদ’ ও ‘ইসলামিক সন্ত্রাসবাদী হামলা’র মতো শব্দ ব্যবহার করেন তিনি। তারপর থেকেই আসরে নেমে পরে মুসলিম দেশগুলি। ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘মুসলিম ভীতি’ জাগিয়ে তোলার অভিযোগ এনে তুমুল হইচই শুরু করেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগান। কিন্তু, বৃহস্পতিবার ঘটনা প্রমাণ করল ফ্রান্সের প্রেসিডেন্ট ভুল কিছুই বলেননি!

এই হামলার তীব্র নিন্দা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেন, ‘আজ নিস শহরের একটি গির্জায় হামলার ঘটনা-সহ গত কয়েকদিনে ফ্রান্সে যতগুলো সন্ত্রাসবাদী হামলা হয়েছে তার তীব্র নিন্দা করছি। মৃতদের পরিবার ও ফ্রান্সের নাগরিকদের প্রতি আমরা গভীর ও আন্তরিক সমবেদনা জানাচ্ছি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে এই লড়াইয়ে ফ্রান্সের পাশেই রয়েছে ভারত।’

[আরও পড়ুন: বিপন্ন দেশ, বন্দুক হাতে সীমান্ত রক্ষায় যুদ্ধে যাচ্ছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement