২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

‘তাণ্ডবের ছবি দেখে মর্মাহত’, আমফান দুর্গত এলাকায় সাহায্যের বার্তা ফরাসি প্রেসিডেন্টের

Published by: Sucheta Sengupta |    Posted: June 4, 2020 5:37 pm|    Updated: June 4, 2020 5:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘণ্টায় ১৩৩ কিলোমিটার বেগে ঝড় তছনছ করে দিয়ে গিয়েছে গোটা কলকাতা, দুই ২৪ পরগনাকে। সপ্তাহ দুই আগে সুপার সাইক্লোন আমফানের তাণ্ডবের সেই ছবি দেখে শিউড়ে উঠেছিল গোটা দুনিয়া। বড় বড় গাছ উপড়ে অবরুদ্ধ রাজপথ, নদীবাঁধের পাশে ভেঙেচুরে পড়া হাজার হাজার ঘর – এসব ছবি চোখে পড়েছিল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরঁরও। পরিস্থিতির ভয়াবহতা সম্যক উপলব্ধি করেছিলেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এবার চিঠি লিখে জানালেন, আমফান পরবর্তী পরিস্থিতি পুনর্গঠনে যে কোনও ধরনের সাহায্যের হাত বাড়াতে চায় ফ্রান্স।

ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি সূত্রে খবর, ইতিমধ্যে ২০০ মিলিয়ন ইউরো ভারতকে সাহায্যের জন্য দেবে বলে স্থির করা হয়েছে। বিশ্ব ব্যাংকের মাধ্যমে সেই অর্থ পাঠানো হতে পারে। এসব জানিয়ে নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন ইমানুয়েল ম্যাকরঁ। সেইসঙ্গে ফ্রান্সের জনগণের তরফে তিনি আমফান বিধ্বস্ত পশ্চিমবঙ্গ এবং ওডিশাবাসীর প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন। যদিও সুপার সাইক্লোনে ওড়িশার চেয়ে বাংলার ক্ষতি হয়েছে ঢের বেশি।

[আরও পড়ুন: ভুলবশত উড়ল টিয়াপাখি, পাকিস্তানে ৮ বছর বয়সি পরিচারিকাকে পিটিয়ে খুন দম্পতির]

আসলে, ভারত-ফ্রান্সের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে গত বছরই মোদি-ম্যাকরঁর বৈঠকে বেশ কয়েকটি বিষয়ে একে অপরকে সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ফ্রান্সের তরফে সামাজিক খাতে সাহায্য করা হবে ভারতকে, এমন কথা ছিলই। সেইমতো, আমফান বিধ্বস্ত এলাকার জন্য সরাসরিই হাতে আসতে চলেছে ফ্রান্সের সাহায্য। এদিকে, ভারতও ফ্রান্সে আরও বেশি বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। সবমিলিয়ে, আমফানকে কেন্দ্র করে দু দেশের সম্পর্ক আরও দৃঢ় হওয়ার পথে এগোচ্ছে ভারত, ফ্রান্স।

[আরও পড়ুন: শতাব্দী প্রাচীন বৌদ্ধ নিদর্শন ধ্বংস পাক অধীকৃত কাশ্মীরে, তীব্র নিন্দা ভারতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement