Advertisement
Advertisement
German Magazine

জার্মান ম্যাগাজিনের কার্টুনে ভারতকে ‘অপমান’, ক্ষোভ উগরে দিলেন নেটিজেনরা

কোন ইস্যু উঠে এসেছে জার্মান ম্যাগাজিনে?

German Magazine's Cartoon 'Mocking' India Irks Social Media users | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:April 23, 2023 9:04 pm
  • Updated:April 23, 2023 9:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনসংখ্যার নিরিখে চিনকেও টপকে যেতে চলেছে ভারত। সম্প্রতি রাষ্ট্রসংঘের এহেন সমীক্ষায় রীতিমতো হইচই পড়ে গিয়েছে। আর এবার এই সমীক্ষার কথা মনে করিয়ে দিয়েই ভারতের বিরুদ্ধে ‘অপমানজনক’ একটি কার্টুন প্রকাশ করেছে এক জার্মান ম্যাগাজিন। যা নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। ম্যাগাজিনটির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনরা।

জার্মান ম্যাগাজিনটিতে (Der Spiegel) যে কার্টুনটি প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে, একটি ট্রেন ভিড়ে ঠাসা। এমনকী ট্রেনের ছাদে, ইঞ্জিনের সামনেও লোকজন বসে রয়েছে। কিছু মানুষ ঝুলতে ঝুলতেই যাত্রা করছে। একজনের হাতে দেশের তেরঙ্গা। ঠিক তার সামনে দিয়ে ছুটে চলেছে চিনের বুলেট ট্রেন। অর্থাৎ যেখানে প্রযুক্তির দিক থেকে উন্নতির শিখরে পৌঁছে যাচ্ছে চিন, সেখানে ভারত এগিয়ে শুধুমাত্র জনসংখ্যায়। কার্টুনের মাধ্যমে এমনই বার্তা দেওয়ার চেষ্টা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: অগ্নিগর্ভ সুদানে আটক বহু ভারতীয়, উদ্ধারকাজে নৌসেনা ও বায়ুসেনাকে পাঠাল কেন্দ্র]

আর এতেই নেটদুনিয়ায় উঠেছে বিতর্কের ঝড়। এমন বর্ণবিদ্বেষমূলক, অপমানকর কার্টুন মেনে নিতে পারছেন না বিশিষ্টরাও। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্ত জার্মান ম্যাগাজিনের উদ্দেশে লেখেন, “জার্মানি সেভাবে ভারতকে তুলে ধরতে চেয়েছে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। ইচ্ছাকৃতভাবে ভারতকে খারাপ দেখিয়ে চিনের গুণগান গাওয়ার চেষ্টা করা হয়েছে।” তাঁর প্রশ্ন, ভারতের মঙ্গল অভিযানের বিষয়টি কেন তুলে ধরা হল না?

জার্মান ম্যাগাজিনকে একহাত নিয়েছে বিজেপিও। বলা হয়েছে, ভারতকে কটাক্ষ করার যে চেষ্টা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। খুব তাড়াতাড়ি অর্থনৈতিক ক্ষেত্রে জার্মানিকে টপকে যাবে ভারত।

[আরও পড়ুন: ঘরের মাঠে ডু প্লেসি-ম্যাক্সির দুরন্ত যুগলবন্দি, লিগ শীর্ষে থাকা রাজস্থানকে হারাল আরসিবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ