৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ক্রমেই আতঙ্ক বাড়াচ্ছে নয়া স্ট্রেন! লকডাউনের পথে ইটালি, তৃতীয় ঢেউ জার্মানিতেও

Published by: Biswadip Dey |    Posted: March 13, 2021 9:16 am|    Updated: March 13, 2021 9:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বেই ক্রমে ফের আতঙ্ক ছড়াতে শুরু করেছে করোনা ভাইরাস (Coronavirus)। অবশ্যই নয়া স্ট্রেনের কারণে এই পরিস্থিতি। পরিস্থিতি এমনই যে, আবারও লকডাউনের পথে হাঁটতে চলেছে ইটালি (Italy)। এদিকে জার্মানিতে (Germany) শুরু হয়েছে সংক্রমণের তৃতীয় ঢেউ। সেদেশের চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল আগেই এই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাঁর আশঙ্কাই সত্যি হল।

খুব শিগগিরি ইটালি জুড়ে শুরু হতে চলেছে লকডাউন। আগামী সোমবার থেকে রাজধানী রোম থেকে বাণিজ্যিক রাজধানী মিলানের মতো বহু শহরেই কড়া হচ্ছে নিষেধাজ্ঞা। শিগগিরি দেশজুড়েই লকডাউন (Lockdown) শুরু হয়ে যাবে। ইস্টারের সময় গোটা দেশই ফের ঘরবন্দি থাকবে বলে জানা গিয়েছে। দৈনিক সংক্রমণ ২৫ হাজারের গণ্ডি ছাড়িয়েছে গত কয়েকদিন ধরেই। ফলে মানুষের মনে ফের ফিরতে শুরু করেছে আতঙ্ক। প্রসঙ্গত, গত বছর ইউরোপের মধ্যে প্রথম ইটালিতেই করোনার প্রকোপ শুরু হয়। হুহু করে বাড়তে থাকে সংক্রমণ। মারা যান বহু মানুষ। সেই আতঙ্কই যেন নতুন করে ফিরে আসছে স্মৃতিতে।

[আরও পড়ুন: এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি! তামিল ব্যবসায়ীর হাত ধরে দ্বীপরাষ্ট্রে গঠিত সংগঠন]

এদিকে শুক্রবারই জার্মানির জনস্বাস্থ্য বিভাগের শীর্ষকর্তা লোথার ওয়েলার সবাইকে সতর্ক করে জানিয়েছেন, দেশে সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। ক্রমেই নিষেধাজ্ঞা হালকা করা হচ্ছিল। জোরকদমে চলছে টিকাকরণও। এরই মধ্যে ফের আতঙ্ক ছড়াচ্ছে ভাইরাস। লোথারের কথায়, ”ভাইরাস এখনও অদৃশ্য হয়নি। আমরা পরিষ্কার বুঝতে পারছি দেশে সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হয়েছে।” সেই সঙ্গে সকলকে আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, ”তবে যত দ্রুত আমরা জনতার মধ্যে ইমিউনিটির সংখ্যা বাড়াতে পারব ততই কাবু করা যাবে ভাইরাসের দৌরাত্ম্যকে।”

কেবল জার্মানি বা ইটালিই নয়, করোনার নয়া স্ট্রেন দাপট দেখাচ্ছে স্পেন, ব্রিটেন-সহ ইউরোপের অন্যান্য দেশেও। সেই তুলনায় অপেক্ষাকৃত ভাল অবস্থায় আমেরিকা। যদিও বাইডেন প্রশাসন দেশের মানুষকে লাগাতার জানিয়ে চলেছেন, বিধিনিষেধে ঢিলে দিলেই কিন্তু ফের সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে চলেছে। সংক্রমণ বাড়তে শুরু করেছে ভারতেও। গত কয়েক দিন ধরেই দৈনিক সংক্রমণের গণ্ডি ২০ হাজার ছাড়িয়েছে। বাড়ছে মৃতের সংখ্যা। বিশ্বজুড়ে মহামারী থাবা বসিয়েছিল প্রায় এক বছর আগে। ভারতও তার কামড় থেকে রক্ষা পায়নি। পরিস্থিতি সামলা দিতে গত বছরের বেশ কয়েকমাস ধাপে ধাপে লকডাউন ও আনলক পর্যায়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে দেশবাসীকে। কিন্তু এবার ফের নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায় আবারও বাড়ছে আতঙ্ক। বিশেষজ্ঞরা সকলকে সতর্ক করে জানিয়েছেন, করোনার দাপট এখনও জারি রয়েছে। সাবধান না হলে ফের বিপদ বাড়বে।

[আরও পড়ুন: ‘অন্ধকারে আলো খুঁজে নেয় আমেরিকা’, করোনা মহামারীর বর্ষপূর্তিতে আশার বার্তা বাইডেনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement