৭ শ্রাবণ  ১৪২৬  মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কম সময়েই হাতে আসবে গ্রিন কার্ড। মঙ্গলবার এই বিষয়েই একটি বিল পাশ হওয়ার কথা রয়েছে মার্কিন কংগ্রেসে। বর্তমানে অন্য দেশ থেকে আসা নাগরিকদের জন্য বছরে একলাখ ৪০ হাজার গ্রিন কার্ড ইস্যু করে আমেরিকা। কিন্তু, এই সংক্রান্ত আইন পাশ হয়ে গেলে সেই সংখ্যা বেড়ে যাবে। ফলে অবসান ঘটবে দীর্ঘ প্রতীক্ষার।

[আরও পড়ুন- হোটেলে উঠবেন না, খরচ বাঁচাতে মার্কিন সফরে অভিনব উদ্যোগ ইমরানের]

চাকরির জন্য যাঁরা প্রথম আমেরিকায় পা রাখেন তাঁদের অস্থায়ী এইচ-১বি এবং এল ভিসা দেওয়া হয়। কিন্তু, পরে তাঁদের সমস্যা হয় গ্রিন কার্ড পেতে। আসলে ভারতের মতো কিছু দেশ থেকে প্রতি বছর প্রচুর মানুষ আমেরিকা যান। তার জন্য অনেকের গ্রিন কার্ড পেতে এক দশকেরও বেশি সময় অপেক্ষা করতে হয়। চিন থেকেও অনেকে আবেদন করেন। কিন্তু, তাদেরও বাকি দেশগুলির নাগরিকদের তুলনায় বেশিদিন অপেক্ষা করতে হয়। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে এই সংক্রান্ত বিলটি পাস হলে সেই হয়রানি থেকে মুক্তি পাওয়া যাবে।

মার্কিন প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই বিলটি পাশ হলে পরিবারভিত্তিক ভিসা দেওয়ার পরিমাণ প্রায় দ্বিগুণ হয়ে যাবে। তবে আমেরিকার কোনও কোম্পানিতে দক্ষ কর্মী নিয়োগের জন্য প্রতিটি দেশকে যে সাত শতাংশ ভিসা দেওয়ার নীতি রয়েছে তা বাতিল হবে। ২০৩ জন ডেমোক্র্যাট ও ১০৮ জন রিপাবলিকান সেনেটর গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া দিয়েছেন। মার্কিন কংগ্রেসের ৪৩৫ জন সদস্যের ২৯০ সমর্থন করলেই পাশ হবে এই বিল

[আরও পড়ুন- মায়ের মতোই টেনিসভক্ত ব্রিটিশ রাজপুত্র জর্জ, টিপস দিচ্ছেন স্বয়ং রজার ফেডেরার]

এই খবর প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া ছড়িয়েছে আমেরিকায় বসবাস করতে ইচ্ছুক বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে। বিলটি পাশ হওয়ার পর এটি বাস্তবায়িত হতে কত সময় লাগে সেই দিকেই এখন তাকিয়ে আছেন সবাই।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং