১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমেরিকার নাগরিক হতে চান গোতাবায়া রাজাপক্ষে! গ্রিন কার্ডের আবেদন নিয়ে জল্পনা তুঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: August 19, 2022 10:08 am|    Updated: August 19, 2022 10:08 am

Gotabaya Rajapaksa applies for Green Card। Sangbad Pratidin

গোতাবায়া রাজাপক্ষ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনরোষ এড়াতে গত মাসে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। এই মুহূর্তে ব্যাংককের একটি হোটেলে সপরিবারে আশ্রয় নিয়েছেন তিনি। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে, ২৫ আগস্টই নাকি দেশে ফিরছেন গোতাবায়া। কিন্তু দেশে ফিরলেও আমেরিকাতেই পাকাপাকি বসবাস করারই পরিকল্পনা তাঁর। ইতিমধ্যেই তাঁর আইনজীবী মার্কিন মুলুকে গোতাবায়ার গ্রিন কার্ডের আবেদনের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। আমেরিকার এক সংবাদমাধ্যমের দাবি তেমনটাই।

৭৩ বছরের গোতাবায়া শ্রীলঙ্কার সেনা বিভাগ থেকে নির্ধারিত সময়ের আগেই অবসর নিয়ে আমেরিকার বাসিন্দা হয়েছিলেন ১৯৯৮ সালে। কিন্তু ২০০৫ সালে তিনি ফের শ্রীলঙ্কায় ফেরেন। ২০১৯ ,সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে নিজের মার্কিন নাগরিকত্ব পরিত্যাগ করেছিলেন প্রবীণ গোতাবায়া। এবার সেই নাগরিকত্বই ফিরে পেতে চাইছেন তিনি।

[আরও পড়ুন: ‘গায়ে কাদা লাগানোর চেষ্টা, সম্মানের ব্যাপার’, সম্পত্তিবৃদ্ধি মামলা নিয়ে মন্তব্য দিলীপ ঘোষের]

শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির ক্রমাবনতির ধাক্কায় দেশজুড়ে শুরু হওয়া জনরোষের ধাক্কায় রাজপ্রাসাদ ছাড়তে হয় তাঁকে। রাষ্ট্রপতি ভবনের দখল নেয় সাধারণ মানুষ। এরপর পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে দেখে গভীর রাতে দেশ ছেড়ে মালদ্বীপের একটি রিসর্টে সপরিবার ঘাঁটি গাড়েন গোতাবায়া রাজাপক্ষে। কিন্তু সেখানে ঠাঁই হয়নি তাঁর। সেখান থেকে সিঙ্গাপুর ঘুরে আপাতত ব্যাংককে রয়েছেন তিনি। এহেন ঠাঁইনাড়া পরিস্থিতিতে দেশে ফেরাই আপাতত মনস্থ করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট। শোনা যাচ্ছে, তিনি শ্রীলঙ্কায় ফিরলে তাঁকে একটি রাষ্ট্রীয় বাসভবন ও নিরাপত্তা দেবে বর্তমান সরকার। এখন দেখার, সত্য়িই শেষ পর্যন্ত ব্যাংকক থেকে দেশে ফেরেন কিনা গোতাবায়া।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই শ্রীলঙ্কার পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছিল। দেশের বর্তমান অর্থনৈতিক ডামাডোলের জেরে প্রেসিডেন্ট রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় জনগণ। পরিস্থিতি হাতের বাইরে পুরোপুরি চলে যায়। সব মিলিয়ে পরিস্থিতি হয়ে ওঠে উত্তপ্ত। অবশেষে কয়েকদিন আত্মগোপন করে থাকার পরে বিপর্যস্ত দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট গোতাবায়া।

[আরও পড়ুন: ফেসবুকে প্রেম, স্বামীকে ছেড়ে নতুন ঘর বাঁধতে গিয়ে বধূ দেখলেন প্রেমিক হাঁটুর বয়সী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে