Advertisement
Advertisement

Breaking News

Gustav Klimt

শতক পেরিয়ে সন্ধান! বিশ্বখ্যাত শিল্পী গুস্তভ ক্লিমটের দুর্লভ ছবি মিলল ভিয়েনায়

ক্লিমটের আঁকা ছবিটি শেষবার প্রকাশ্যে এসেছিল ১৯২৫ সালে।

Gustav Klimt painting resurfaces after almost 100 years | Sangbad Pratidin

'পোর্ট্রেট অফ ফ্রউলিন লিসার', এই সেই বিশ্বখ্যাত চিত্র।

Published by: Kishore Ghosh
  • Posted:January 29, 2024 1:12 pm
  • Updated:January 29, 2024 1:14 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হারিয়ে গিয়েছিল প্রায় একশো বছর আগে। অবশেষে খোঁজ মিলল অস্ট্রিয়ার প্রখ‌্যাত চিত্রকর গুস্তভ ক্লিমটের (Gustav Klimt) আঁকা দুর্লভ একটি ছবির। নাম ‘পোর্ট্রেট অফ ফ্রউলিন লিসার’ (Portrait of Miss Lieser)। ভিয়েনা থেকে ছবিটি উদ্ধার করা হয়েছে। এপ্রিল মাসে ছবিটি নিলামে উঠবে। কিনস্কি অকশন হাউসের তথ‌্য অনুযায়ী, সম্ভাব‌্য দাম ৫৪ মিলিয়ন ডলারেরও বেশি, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৫০ কোটি টাকা।

বিবিসি জানাচ্ছে, ক্লিমটের আঁকা ছবিটি শেষবার প্রকাশ্যে এসেছিল ১৯২৫ সালে। তার পর থেকে ছবিটির আর হদিশ মেলেনি। জানা গিয়েছে, ১৯৬০ সাল থেকে ছবিটি ছিল অস্ট্রিয়ার এক ইহুদি পরিবারের কাছে। তাঁরাই ছবিটি এবার নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়ায় ছবির প্রকৃত পরিচয় প্রকাশ্যে এসেছে। বিংশ শতাব্দীতে যে সমস্ত মহিলা উচ্চবিত্ত সমাজ থেকে উঠে এসে গোটা বিশ্বে নিজেদের পরিচিতি গড়ে তুলেছিলেন, ক্লিমটের এই আঁকায় তাঁদেরই প্রতিফলন ফুটিয়ে তোলা হয়েছে।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: দুই বিচারপতির সংঘাতে কলকাতা হাই কোর্ট থেকে মেডিক্যাল মামলা সরল শীর্ষ আদালতে]

বিশ্ববিখ‌্যাত এই চিত্রশিল্পীর সৃষ্টি খুব বেশি নিলামে ওঠেনি। তবে যখনই উঠেছে, বড় অঙ্কের অর্থে বিক্রি হয়েছে। ‘পোর্ট্রেট অফ ফ্রউলিন লিসার’ও শীঘ্রই নিলামে উঠবে। তারিখ ২৪ এপ্রিল। যদিও তার আগে ঘুরে বেড়াবে বিশ্বের বেশ কিছু দেশে। যেমন সুইজারল‌্যান্ড, জার্মানি, গ্রেট ব্রিটেন এবং হংকং। তারপর সেটি ফিরবে ভিয়েনায়, নিলামের জন‌্য।

 

[আরও পড়ুন: ৯ বার এড়িয়েছেন তলব, এবার হেমন্ত সোরেনের দিল্লির বাড়িতেও হানা ইডির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ