২৭ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : হংকংয়ে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষ চলছেই। আজ ফের পুলিশের গুলিতে আহত হলেন দু’জন। সূত্রের খবর এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। 

সোশ্যাল মিডিয়ার একটি লাইভ ভিডিওতে দেখা গিয়েছে, এক পুলিশের সঙ্গে রাস্তা অবরোধ করা এক ব্যক্তির তুমুল ধস্তাধস্তি। এ সময় মুখ ঢাকা অপর এক ব্যক্তি এগিয়ে আসেন সংঘর্ষে জড়িয়ে পড়া ওই পুলিশের দিকে। তখনই উর্দিধারী গুলি চালিয়ে দেন ওই আন্দোলনকারীকে লক্ষ্য করে। ফুটেজে দেখা যায়, গুলিবিদ্ধ হয়ে ওই ব্যক্তি মাটিতে পড়ে যান। তাঁর চোখ খোলা ছিল। তাঁর চারপাশে রক্ত। এরপরও ধস্তাধস্তি চলছিল এবং ওই পুলিশ কর্মী এর মধ্যে আরও দুটি গুলি চালান। তা কাদের উদ্দেশে চালিয়েছিলেন, তাও স্পষ্ট নয় ওই ফুটেজে। তবে আরও এক ব্যক্তিও যে গুলিতে আহত হয়েছেন সেই খবর মিলেছে।

[আরও পড়ুন : ফের ভারতকে অপমান, পাক বায়ুসেনার জাদুঘরে অভিনন্দনের ‘পুতুল’ ]

গত জুনে হংকংয়ে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এই নিয়ে তৃতীয়বারের মতো পুলিশ সরাসরি গুলি চালাল। এর আগে গত পয়লা অক্টোবর এক তরুণ বিক্ষোভকারীর দিকে তাক করে গুলি চালিয়েছিল পুলিশ। চিনে কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্তির দিন ওই ঘটনা ঘটে। এছাড়া ৩ অক্টোবর হংকংয়ে বিক্ষোভ চলাকালীন পুলিশের ছোঁড়া রবার বুলেটের আঘাতে ইন্দোনেশিয়ার এক সাংবাদিকের ডান চোখ অন্ধ হয়ে যায়। পরে ৪ অক্টোবর এক পুলিশ কর্তার গুলিতে ১৪ বছর বয়সী কিশোর আহত হয়। এরপরে আজকের এই ঘটনা। 

চিনের প্রস্তাবিত নতুন প্রত্যর্পণ আইন নিয়ে প্রায় চার মাস আগে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। প্রস্তাবিত ওই প্রত্যর্পণ আইন পাশ হলে চিন, তাইওয়ান ও ম্যাকাওয়ে কোনও মামলায় অভিযুক্ত কাউকে প্রত্যর্পণের আহ্বান জানালে তা মানতে হবে হংকং কর্তৃপক্ষকে। হংকংয়ের জনগণের মতে, এই আইনের মাধ্যমে হংকংয়ের বিচারব্যবস্থাই সমস্যার মুখে পড়বে এবং তাঁদের ওপর চিনের প্রভাব বাড়বে। তাই তাঁরা পথে নেমে আন্দোলন চালাচ্ছেন।

[আরও পড়ুন : OMG! অফিসে মহিলা কর্মীরা পরতে পারবেন না চশমা, ফতোয়া জাপানের সংস্থার

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং