৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নজিরবিহীন তুষারঝড়ে বেসামাল আমেরিকা! নিউ ইয়র্কে জারি জরুরি অবস্থা

Published by: Biswadip Dey |    Posted: February 3, 2021 2:52 pm|    Updated: February 3, 2021 2:55 pm

Huge snowstorm hits US east coast, disrupts COVID-19 vaccination | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজিরবিহীন তুষারঝড়ে (Snow blizzard) বিপর্যস্ত আমেরিকা (US)। মার্কিন মুলুকের পূর্ব উপকূলে নিউ ইয়র্ক (New York), ম্যাসাচুসেটস, পেনসিলভ্যানিয়ার স্কুল, অফিস-কাছারি সব বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে শয়ে শয়ে উড়ান। আপাতত স্থগিত টিকাকরণও। পথঘাট ঢেকেছে সাদা, পুরু বরফে। সেই সঙ্গে চলছে প্রবল ঝোড়ো হাওয়া। এর কবলে পড়তে হয়েছে প্রায় ৬ কোটি মানুষকে। তুষারঝড় আমেরিকায় নতুন কিছু নয়। কিন্তু এবারের বিপর্যয়কে সর্বকালের অন্যতম ভয়ংকর বলে ধরা হচ্ছে।

পরিস্থিতির দিকে নজর রেখে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়েছে নিউ ইয়র্ক ও নিউ জার্সিতে। বিভিন্ন স্থানে প্রায় ২ থেকে ৩ ফুট করে পুরু বরফের স্তর জমে গিয়েছে বলে খবর। ঝড় হচ্ছে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। খুব জরুরি কারণ ছাড়া কাউকে কোথাও যেতে নিষেধ করা হয়েছে। আপাতত তাই ঘরবন্দি ঝড়ের কবলে পড়া শহরের বাসিন্দারা। নিউ ইয়র্কের করোনা টিকাকরণ আপাতত বন্ধ। শহরের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে বলেছেন, ”ভয়ংকর ও জীবন বিপন্ন করা অবস্থা।”

[আরও পড়ুন : আমাজনের সিইও পদ থেকে সরে দাঁড়াচ্ছেন জেফ বেজস, কেন এমন সিদ্ধান্ত?]

তবে তার মধ্যেই তুষারপাতের আনন্দে মেতে উঠতে দেখা গিয়েছে অনেককেই। রাস্তায় বেরিয়ে বরফের পুতুল বানাচ্ছেন কেউ কেউ। আবার কেউ সাইকেলে কিংবা হেঁটেই বেড়াতে বেরিয়েছেন বরফে ঢাকা শহরে। অনেককেই দেখা গিয়েছে বরফে ঢাকা রাস্তায় স্কি করতে। 

আগামী ক’দিনে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই সপ্তাহের শেষ কিংবা পরের সপ্তাহের শুরুতেও কনকনে ঠান্ডা ঝোড়ো হাওয়া বইবে বলেই জানিয়ে দিয়েছেন তাঁরা। এমনকী, বর্তমান রেকর্ডও ভেঙে যেতে পারে। ফলে আরও বেশি প্রতিকূল আবহাওয়ার জন্য মানসিক ভাবে প্রস্তুত হচ্ছেন পূর্ব উপকূলের বাসিন্দারা।

[আরও পড়ুন : ‘বালোচদের মিসাইল দেওয়া হোক’, পাকিস্তানকে শায়েস্তা করতে নিদান দুবাইয়ের পুলিশকর্তার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে