BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা রুখতে ভারতে লকডাউনের প্রয়োজন নেই, কেন বলছে WHO?

Published by: Kishore Ghosh |    Posted: January 18, 2022 7:12 pm|    Updated: January 18, 2022 8:23 pm

If these measures are followed, there will be no need for lockdowns says WHO | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ওমিক্রনের (Omicron) দাপটে হুড়মুড় করে বাড়ছিল করোনা (Coronavirus)। তবে আশঙ্কার মেঘ ধীরে হলেও কাটছে। গত ২৪ ঘণ্টায় দেশের করোনা সংক্রমণ কমেছে কিছুটা। এমনকি স্বস্তি দিয়ে নিম্নমুখী পজিটিভিটি রেটও। বিশেষজ্ঞরা বলছেন, সবটাই টিকাকরণের সুফল। এদিনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাল, বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধ মেনে চললে করোনা রুখতে ভারতে লকডাউনের প্রয়োজন পড়বে না।

হু-র ভারতের দায়িত্বপ্রাপ্ত প্রধান জানিয়েছেন, সরকার ও সাধারণ মানুষ যদি কোভিড নির্দেশিকা মেনে চলে তবে লকডাউনের প্রয়োজন পড়বে না ভারতে। সেক্ষেত্রে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মানা, ঘরের পরিবেশ খোলামেলা রাখা ইত্যাদির উপর বিশেষ ভাবে জোর দিতে হবে।

[আরও পড়ুন: জোড়া টিকাতেই বাগ মেনেছে করোনা, রিপোর্ট স্বাস্থ্যদপ্তরের]

হু-র ভারতের প্রতিনিধি রোডেরিকো এইচ ওফরিন (Roderico H Ofrin) বলেন, “আজকের যে পরিস্থিতি তাতে ভ্যাকসিনেশন, মাস্ক, পরিচ্ছন্নতা, শারীরিক দূরত্ব, ঘরের ভিতরে হাওয়া বাতাস চলতে পারে এমন পরিবেশ রাখা, ভিড় এড়ানো ইত্যাদি মান্য করলে সংক্রমণ রোখা সম্ভব হবে। সেক্ষেত্রে লকডাউনেরও প্রয়োজন নেই।”

এদিন হু-র কর্তা স্পষ্ট করেন, কম্বল ব্যান করে, মানুষের গতিবিধি সম্পূর্ণ বন্ধ করে মহামারী রোখা যাবে না কখনওই। রোডেরিকো বলেন, “কম্বল ব্যান করার কথা কখনওই বলেনি হু, সাধারণ মানুষের গতিবিধি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পক্ষেও নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।”

[আরও পড়ুন: টিকাকরণে জোর দেওয়ার সুফল? দেশে ফের নিম্নমুখী করোনা গ্রাফ, কমল পজিটিভিটি রেটও]

প্রসঙ্গত, মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৮, ১৮ জন। অন্যান্য রাজ্যের তুলনায় এখনও মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, তামিলনাড়ু ও কর্ণাটক সংক্রমণের হার বেশি। তবে বর্তমানে চিন্তা বাড়াচ্ছে নয়া স্ট্রেন ওমিক্রন। ভারতে ওমিক্রনে সংক্রমিতের সংখ্যা বেড়ে হল ৮ হাজার ৮৯১ হয়েছে। গতকালের তুলনায় যে বৃদ্ধির হার ৮.৩১ শতাংশ বেশি। এমন পরিস্থিতিতেও লকডাউনের বিরুদ্ধেই মত দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতের প্রতিনিধি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে