BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিরাপত্তা পরিষদের আলোচনার তালিকা থেকে কাশ্মীর ইস্যু বাদ দেওয়ার দাবি ভারতের

Published by: Soumya Mukherjee |    Posted: September 3, 2020 3:26 pm|    Updated: September 3, 2020 3:26 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার রাষ্ট্রসংঘের মাধ্যমে কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক মহলের সামনে নিয়ে যাওয়ার চেষ্টা ব্যর্থ হল পাকিস্তানের৷ চিরদিনের মতো নিরাপত্তা পরিষদের আলোচনার তালিকা থেকে জম্মু ও কাশ্মীর ইস্যু বাদ দেওয়ার দাবি জানাল ভারত। বিষয়টিকে মেয়াদ উত্তীর্ণ প্রসঙ্গ বলে উল্লেখ করে বাতিল করতে বলল। এর ফলে ইসলামাবাদের এতদিন ধরে ভারতকে বদনাম করার খুব বড় একটি হাতিয়ার ভোঁতা হয়ে গেল বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC) -এর বার্ষিক রিপোর্ট সংক্রান্ত একটি ভারচুয়াল বৈঠকে জম্মু ও কাশ্মীরের বিষয়টি উত্থাপন করার চেষ্টা করেন পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আক্রম (Munir Akram)। নিরাপত্তা পরিষদের সমালোচনা করে জম্মু ও কাশ্মীর ইস্যুতে তারা নিজেদের নীতি ও সিদ্ধান্ত অনুযায়ী কাজ করছে না বলেও অভিযোগ করেন। গত এক বছরে নিরাপত্তা পরিষদের সদস্যরা জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসলেও কোনও সিদ্ধান্ত নিতে পারেনি বলেও উল্লেখ করেন তিনি।

[আরও পড়ুন: নার্ভ এজেন্ট হামলার শিকার পুতিন বিরোধী নেতা নাভালনি, দাবি জার্মানির ]

এরপর গত সোমবার একটি বিবৃতি প্রকাশের মাধ্যমে নাম না করে এই বিষয়ে পাকিস্তানের তীব্র সমালোচনা করে নয়াদিল্লি। ওই বিবৃতি উল্লেখ করা হয়েছে, বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তারা কতটা উদগ্রীব তা একটি দেশের প্রতিনিধিদের তরফে বারবার প্রমাণ করার চেষ্টা চলছে। কিন্তু, দুর্ভাগ্যবশত প্রতিবারই তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়। কারণ পৃথিবীর সবাই তাদের আন্তর্জাতিক সন্ত্রাসবাদের নেতা ও জঙ্গিদের মদতদাতা হিসেবেই চেনে। তাই নিরাপত্তা পরিষদে বারবার বাতিল হয়ে যাওয়া ইস্যুগুলিকে নিয়ে তাদের আলোচনার প্রস্তাবে সাড়া দেয় না।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ফের মুখ পড়ল পাকিস্তানের, ব্যর্থ ২ ভারতীয়কে জঙ্গি তকমা দেওয়ার চেষ্টা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement