১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাশিয়া নিয়ে আমেরিকার নীতি নির্ধারণের নেপথ্যে রয়েছেন এই ভারতীয় বংশোদ্ভূত

Published by: Kishore Ghosh |    Posted: February 24, 2022 2:11 pm|    Updated: February 24, 2022 6:12 pm

Indian American Economic Advisor Daleep Singh Leads Biden Admin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার সকালে ইউক্রেনে (Ukraine-Russia War) সামরিক অভিযানের কথা ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। সেই মতো রাতের অন্ধকারে ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। এদিকে বর্তমান পরিস্থিতিতে কিয়েভের পাশে থাকার বার্তা দিয়েছেন বাইডেন (Joe Biden) । তিনি জানিয়েছেন, ”গোটা বিশ্ব মধ্যরাতের এই হামলার পরে ইউক্রেনের জন্য প্রার্থনা করবে। একেবারেই অকারণে ও অনুচিত ভাবে এই হামলা করা হল।”

উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেনের অগ্নিগর্ভ পরিস্থিতিতে রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞার কথা ভাবছে আমেরিকা-সহ একাধিক দেশ। আর এই বিষয়ে যিনি গুরুত্বপূর্ণ পরামর্শ দিচ্ছেন বাইডেন মন্ত্রিসভাকে, জানা গিয়েছে তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত। ওই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকের নাম দলীপ সিং (Daleep Singh)। 

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত কয়েকদিনে সংঘাত বাড়ছিল। যে কোনও মুহূর্তে যুদ্ধ হতে পারে। এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। আন্তর্জাতিক মহলের আশঙ্কা সত্যি করে বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহান্সক নামে দু’টি অঞ্চলের স্বাধীনতাকে রাশিয়া স্বীকৃতি দেওয়ায় পরিস্থিতি ঘোরাল হয়। পশ্চিমী দেশগুলির আপত্তি সত্ত্বেও রাশিয়ার এই সিদ্ধান্তে খুশি নয় বহু দেশ। তারপর থেকেই রাশিয়ার প্রতি কড়া মনোভাব নিতে দেখা গিয়েছে আমেরিকাকে।

[আরও পড়ুন: কেন ইউক্রেনে হামলা চালাল রাশিয়া? জেনে নিন পাঁচটি কারণ]

ইউক্রেন নিয়ে রাশিয়ার একাধিক আপত্তিজনক পদক্ষেপের পর পুতিনের দেশের উপর আর্থিক নিষেধাজ্ঞার পথে যেতে চলেছে আমেরিকা। আর এই বিষয়েই বাইডেন মন্ত্রিসভাকে যিনি পরামর্শ দিচ্ছেন তিনি হলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক দলীপ সিং। দলীপ বাইডেন প্রশাসনের প্রথমসারির কূটনীতিক, অন্যতম আর্থিক উপদেষ্টাও বটে। আমেরিকার অর্থ বিষয়ক সহকারি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে রয়েছেন। যদিও বংশ সূত্রে তিনি ভারতীয়। তবে দলীপের জন্ম আমেরিকার মেরিল্যাণ্ডের ওলনিতে। বেড়ে ওঠা উত্তর ক্যারোলিনার রালেইতে। তাঁর পরিবারেরই দলীপ সিং সন্দ ছিলেন মার্কিন জাতীয় কংগ্রেসে নির্বাচিত প্রথম  এশীয়-মার্কিন। বারাক ওবামার মন্ত্রালয়েও দলীপ কাজ করেছেন আন্তর্জাতিক বিষয়ক কোষাগারের ডেপুটি সহকারী সচিব এবং কোষাগারের সহকারী সচিব হিসেবে।

বুধবার ইউক্রেন-রাশিয়া বিষয়ে হোয়াইট হাউসে আয়োজিত সাংবাদিক বৈঠকে সশরীরে উপস্থিত ছিলেন দলীপ। পুতিনের দেশের উপরে একাধিক বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে আমেরিকা, বুধবার হোয়াইট হাউসের সাংবাদিক বৈঠকে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন দলীপ। 

প্রসঙ্গত, তাদের দেশে হামলার পর রাশিয়াকে পালটা মার দিয়েছে বলে দাবি করেছে ইউক্রেন (Ukraine)। ইউক্রেন সেনা আধিকারিকরা জানিয়েছেন, কিয়েভের আকাশে চক্কর কাটা রাশিয়ার ৫টি বিমান এবং একটি হেলিকপ্টার গুলি করে নামানো হয়েছে। গোটা বিষয়ে চিন্তিত আন্তর্জাতিক মহল। অনেকেরই আশংকা, রাশিয়া-ইউক্রেনের দ্বন্দ্ব তৃতীয় বিশ্বযুদ্ধেরই অশনি সংকেত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে