BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  বুধবার ১৫ জুলাই ২০২০ 

Advertisement

ঘুরতে গিয়ে বর্ণবৈষম্যের শিকার, আয়ারল্যান্ডে বাঙালি পরিবারকে ঘিরে কটূক্তি

Published by: Soumya Mukherjee |    Posted: June 21, 2019 5:25 pm|    Updated: June 21, 2019 5:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ারল্যান্ডে ঘুরতে গিয়ে হেনস্তার শিকার হল একটি বাঙালি পরিবার। তাঁদের গায়ের রং নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি উচ্চারণ ও দেশ নিয়ে কটাক্ষ করা হয় বলে অভিযোগ। বেলফাস্ট থেকে ডাবলিন যাওয়ার পথে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন- তালিবানের সঙ্গে আলোচনা চিনের, সিঁদুরে মেঘ দেখছে ভারত]

সে দেশের একটি সংবাদপত্র সূত্রে খবর, বাবা-মাকে সঙ্গে নিয়ে তিনদিনের টুরে আয়ারল্যান্ড বেড়াতে গিয়েছিলেন প্রসূন ভট্টাচার্য নামে এক যুবক। বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর পর ট্রেনে বেলফাস্ট থেকে ডাবলিন যাওয়ার সময় হেনস্তার শিকার হতে হয় তাঁদের।এপ্রসঙ্গে প্রসূনবাবু জানান, বাবা-মার সঙ্গে ট্রেনে করে বেলফাস্ট থেকে ডাবলিন যাচ্ছিলেন তিনি। সেসময় তাঁদের পাশের সিটে এসে বসে ব্যক্তি। তারপর বিয়ার খেতে খেতে তাঁদের গায়ের রং, উচ্চারণ ও দেশ সম্পর্কে  বাজে বাজে মন্তব্য করতে থাকে। প্রতিবাদ জানতে গেলে আরও আক্রমণাত্মক হয়ে ওঠে। খুব খারাপ লাগলেও কিছু করতে পারেননি তাঁরা। একঘণ্টা ধরে এভাবে হেনস্তা করার পর নিজের গন্তব্যে নেমে যায় ওই মদ্যপ। ট্রেন থাকা অন্য যাত্রীরা বিষয়টি দেখেও প্রতিবাদ করেনি। ঘটনাটির পর খুবই হতাশ লাগছে।

[আরও পড়ুন- ঘনাল যুদ্ধের মেঘ, হরমুজে মার্কিন ড্রোন ধ্বংস করল ইরান]

ওই ট্রেনে থাকা পিটার নামে এক যাত্রী জানান, তাঁর চোখের সামনেই ঘটনা ঘটেছিল। তিনি বিষয়টি নিয়ে ট্রেনের গার্ডের কাছে অভিযোগও জানান। কিন্তু, ওই ব্যক্তিকে নিজের আসনে বসতে বলা ছাড়া আর কিছু করেননি ওই রেলওয়ে কর্মচারী। ওই মদ্যপ ট্রেন থেকে নেমে যাওয়ার পর এই ঘটনার জন্য প্রসূনবাবু ও তাঁর বাবা-মার কাছে পিটার ক্ষমা চান বলেও জানান।

ঘটনাটি খুবই দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন আয়ারল্যান্ড রেলওয়ের মুখপাত্র ব্যারি কেনি। এর জন্য রেল কর্তৃপক্ষের তরফে ওই পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করা হয়েছে। পাশাপাশি অভিযুক্তকে চিহ্নিত করার জন্য সোশ্যাল মিডিয়ার সাহায্যে ট্রেনটিতে থাকা যাত্রীদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হচ্ছে। দেখা হচ্ছে ট্রেন ও স্টেশনে থাকা সিসিটিভি ফুটেজও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement