BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

গুরু নানকের ৫৫১তম জন্মবার্ষিকী উপলক্ষে পাকিস্তান সফরে শিখ তীর্থযাত্রীর দল

Published by: Soumya Mukherjee |    Posted: November 28, 2020 7:02 pm|    Updated: November 28, 2020 7:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৩০ নভেম্বর শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের ৫৫১তম জন্মবার্ষিকী। বিশ্বের বিভিন্ন জায়গায় সেই উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে প্রতিবছরের মতো মূল অনুষ্ঠানটি হবে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুরুদ্বার জন্মস্থান নানকানা সাহিবে। সেই অনুষ্ঠানে যোগ দিতে করোনা আবহেও পাকিস্তানে গেলেন ৬০০ জনের বেশি শিখ তীর্থযাত্রী।

এপ্রসঙ্গে পাকিস্তানের উদ্বাস্তু সম্পত্তি বিষয়ক ট্রাস্ট (ETPB)-এর মুখপাত্র আসিফ হাসমি জানান, নানকানা সাহিবে (Nankana Sahib) বাবা গুরু নানক দেব ( Guru Nanak Dev) -এর ৫৫১তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য ২৭ তারিখ ওয়াঘা সীমান্ত পেরিয়ে মোট ৬০২ শিখ তীর্থযাত্রী পাকিস্তানে এসেছেন। তাঁরা এখানে ১০ দিন ধরে পাঞ্জাব প্রদেশে থাকা অন্য গুরুদ্বারগুলিও দর্শন করবেন। ইটিপিবির চেয়ারম্যান ডা. আমের আহমেদের নির্দেশে ভারত থেকে আসা শিখ তীর্থযাত্রীদের জন্য সমস্ত রকম নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

[আরও পড়ুন: ‘এখনই বলা যাবে না করোনার উৎপত্তিস্থল চিন নয়’, WHO-এর গলায় উলটো সুর]

পাকিস্তানের প্রশাসন সূত্রে খবর, ৬০০ জনের বেশি শিখ তীর্থযাত্রী ২৭ নভেম্বর ওয়াঘা সীমান্ত পেরিয়ে পাকিস্তানে এসেছেন। এদেশে আসার পর তাঁদের স্বাগত জানান ইটিপিবির অতিরিক্ত সচিব তারিক ওয়াজির, পাকিস্তান শিখ গুরুদ্বার প্রবন্ধক কমিটি (PSGPC) সভাপতি সৎবন্ত সিং সাধারণ সম্পাদক আমের সিং ও প্রাক্তন সভাপতি বিষাণ সিং। তাঁদের পাশাপাশি সেখানে তীর্থযাত্রীদের স্বাগত জানান ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসের দুই কর্মী আর বি সোরান ও সন্তোষ কুমার। সমস্ত তীর্থযাত্রীদের কাছ থেকে কোভিড-১৯ নেগেটিভের সার্টিফিকেট দেখার পর সীমান্ত থেকে বাসে করে নানকানা সাহিবে পাঠানো হয়।

[আরও পড়ুন: ‘মহিলা-শিশুরা জন্তু, তবে তাঁদের অধিকার আছে’, বেফাঁস ইজরায়েলি প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement