BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বমঞ্চে বন্দিত ভারত, এই প্রথমবার স্বাধীনতা দিবসে নায়াগ্রা ফলসের সামনে উড়বে তেরঙ্গা

Published by: Paramita Paul |    Posted: August 14, 2020 2:46 pm|    Updated: August 14, 2020 11:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐতিহাসিক টাইমস স্কোয়্যারে উড়বে ভারতীয় পতাকা (National Flag)। তা আগে ভাগেই ঠিক ছিল। এবার আরও এক রেকর্ড। এই প্রথমবার ভারতের স্বাধীনতা দিবসে নায়াগ্রা ফলসের (Niagra Falls) সামনেও উড়বে ভারতের জাতীয় পতাকা। শনিবার বিকেলে ওই জলপ্রপাতের সামনে তেরঙ্গা উত্তোলন করা হবে বলে জানিয়েছে কানাডার ভারতীয় দূতাবাস। বিষয়টি নিসন্দেহে আপামর ভারতীয়ের কাছে গর্বের বিষয়।

রাত পোহালেই ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস। এবার করোনা আহবে এই গর্বের দিনটি উপযাপনে ভাঁটা পড়েছে। বেশিরভাগ অনুষ্ঠানই হবে অনলাইনে। অর্থাৎ মোবাইল বা কম্পিউটারের স্ক্রিনে চোখ রাখলে বিভিন্ন অনুষ্ঠান দেখা যাবে। জমায়েত করে সমস্বরে জাতীয় সংগীত গাওয়া বা জাতীয় পতাকাকে সম্মান জানানো কোনও সুযোগ থাকছে না। কিন্তু এমন পরিস্থিতিতেও বিশ্বের বিভিন্নপ্রান্ত পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস।

[আরও পড়ুন : দ্রুত করোনার ভ্যাকসিন বিতরণের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা করুন, কেন্দ্রকে পরামর্শ রাহুলের]

প্রতি বছর কানাডায় বসবাসকারী ভারতীয়রা ধুমধাম করে স্বাধীনতা দিবস পালন করেন। তবে এবার সেই সুযোগ নেই। তার মধ্যেও ভারতের স্বাধীনতা দিবসে এই প্রথমবার নায়াগ্রা ফলস-এর সামনে উড়বে তেরঙ্গা। শনিবার বিকেলে নায়াগ্রা ফলসের সামনে ভারতীয় পতাকা উত্তোলন করা হবে বলে জানিয়েছে কানাডার ভারতীয় দূতাবাস। টরন্টোর ভারতীয় কনসোল জেনারেল অপূর্ব আগরওয়াল জানিয়েছেন, কানাডার আরও দু’টি বিখ্যাত জায়গায় কাল তেরঙ্গা উড়বে। আগামী কাল বিখ্যাত টরন্টোর সিটি হলের সামনে থ্রিডি সাইন টরন্টো লেখাটি কাল গেরুয়া, সাদা, সবুজের হবে। এছাড়া টরন্টোর ৫৫২ মিটার উঁচু সিএন টাওয়ারে আগামীকাল ভারতীয় পতাকা উড়বে।

এবার কানাডায়ও ভার্চুয়াল অনুষ্ঠান-এর মাধ্যমে পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস। ওটাওয়ায় ভারতীয় হাই কমিশনে পতাকা উত্তোলনের লাইভ স্ট্রিমিং হবে। এছাড়া টরন্টো ও ভ্যানকুভারের কনসুলেটে তেরঙা উত্তোলনের মুহূর্তও দেখা যাবে ভার্চুয়ালি। করোনা পরিস্থিতিতেও কানাডার ভারতীয়রা ফুড ফেস্টিভেল-এর আয়োজন করেছেন।তবে এবার অবশ্য সেইসব খাবার চেখে দেখার সুযোগ নেই। কারণ অনুষ্ঠানের সম্প্রচার হবে লাইভ।

[আরও পড়ুন : বেঙ্গালুরু হিংসার নেপথ্যে ‘মৌলবাদী’ শক্তি, PFI-কে নিষিদ্ধ ঘোষণার দাবি কর্ণাটকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement