২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোয়াড গোষ্ঠীর বৈঠকে ইঙ্গিতে চিনকে কড়া বার্তা বিদেশমন্ত্রী জয়শংকরের

Published by: Monishankar Choudhury |    Posted: February 11, 2022 1:40 pm|    Updated: February 11, 2022 1:56 pm

India's S Jaishankar lashes at China at QUAD meet | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোয়াড গোষ্ঠীর বৈঠকে ইঙ্গিতে চিনকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের আগ্রাসন নিয়ে সরব হয়ে আন্তর্জাতিক জলরাশিতে নৌচালনার স্বাধীনতার পক্ষে সওয়াল করেন তিনি।

[আরও পড়ুন: বিপদ উত্তরোত্তর বাড়ছে, মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার আরজি বাইডেনের]

আজ অর্থাৎ শুক্রবার অস্ট্রেলিয়ায় বৈঠকে বসেন কোয়াড গোষ্ঠীর (QUAD) বিদেশমন্ত্রীরা। ওই বৈঠকে যোগ দিতে ১০ ফেব্রুয়ারি থেকে চারদিনের অস্ট্রেলিয়া সফরে যান জয়শংকর। বৈঠকে উপস্থিত রয়েছেন উদ্যোক্তা অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মারিসে পাইন, আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ও জাপানের বিদেশমন্ত্রী হায়াশি ইওশিমাসা।

এদিনের আলোচনায় আন্তর্জাতিক জলরাশি, করোনা টিকা ও বিশ্বে শান্তি বজায় রাখা-সহ একাধিক বিষয়ে কথা হয় কোয়াড প্রতিনিধিদের মধ্যে। একইসঙ্গে, মেলবোর্নের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্বাধীনতা বজায় রাখা ও আগ্রাসন রোখার বিষয়েও একমত হয়েছেন তাঁরা। সেখানেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর স্পষ্ট ভাষায় বলেন, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও স্বাধীনতাকে সম্মান জানিয়ে তৈরি আন্তর্জাতিক নীতির প্রতি আস্থা ও সম্মান জানিয়ে সেই দিশায় পদক্ষেপ করা উচিত। তাঁর বক্তব্যে, দক্ষিণ চিন সাগর ও লাদাখ নিয়ে চিনকে খোঁচা দেওয়া হয়েছে সেটা স্পষ্ট বলেই মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশকে নিয়ে গঠিত হয়েছে কোয়াড গোষ্ঠী। মূলত, চিনকে নজরে রেখেই এই জোট তৈরি হয়েছে। তবে করোনা মহামারীর বিরুদ্ধেও নেমেছে কোয়াড। ভারতের উৎপাদনী শক্তিকে কাজে লাগিয়ে গোটা বিশ্বে ভ্যাকসিন পৌঁছে দিয়ে ‘টিকা কূটনীতি’তে বেজিংকে টেক্কা দেওয়ার পদক্ষেপ করছে এই জোট। একইসঙ্গে কৌশলগত অবস্থান মজবুত করে চিনকে চাপে রাখতে এই জোট পদক্ষেপ করছে।   

[আরও পড়ুন: লাদাখে ভারত-চিন বিবাদে মধ্যস্থতা করার কোনও পরিকল্পনা নেই, সাফ কথা রাশিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে