BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জেগে উঠল ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরি! ভয়াবহ অগ্ন্যুৎপাতে মৃত্যুমিছিল দ্বীপরাষ্ট্রে

Published by: Biswadip Dey |    Posted: December 5, 2021 10:46 am|    Updated: December 5, 2021 10:46 am

Indonesia volcano erupts, 13 killed। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি ইন্দোনেশিয়া (Indonesia)। সেখানকার সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের (Volcano erupts) ছোবলে মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। আহত বহু। সব মিলিয়ে আতঙ্কের আবহ তৈরি হয়েছে ওই এলাকায়। দ্রুত উদ্ধারকাজে নামে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা বিভাগ।

গতকাল, শনিবার দুপুর থেকেই ফের জেগে ওঠে জাভা দ্বীপের দীর্ঘতম আগ্নেয়গিরি সেমেরু। আকাশে ধোঁয়ার কুণ্ডলী দেখে ভয়ে পালাতে থাকেন সাধারণ মানুষ। শুরু হয় আতঙ্কের প্রহর। লাগাতার ছাই ও আগুনের দলা পাকানো মেঘ নির্গত হতে থাকে জ্বালামুখ থেকে। আকাশ জুড়ে দিগন্তবিস্তারী ভয়াবহ ছাইয়ের ঘন মেঘ! বিপদের আঁচ বুঝে তড়িঘড়ি নিকটবর্তী পূর্ব জাভা প্রদেশের গ্রামগুলির বাসিন্দারা এলাকা ছাড়তে শুরু করে দেন।

[আরও পড়ুন: যুবকের গোপনাঙ্গে ঢুকল বোমা, চিকিৎসার আগে বম্ব স্কোয়াড ডাকলেন চিকিৎসকেরা]

 

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় সক্রিয় আগ্নেয়গিরির সংখ্যা প্রায় ১৩০টি। গত জানুয়ারিতেও সেমেরু আগ্নেয়গিরিটি থেকে অগ্ন্যুৎপাত হয়েছিল। কিন্তু সেবার কোনও হতাহতের ঘটনা ঘটেনি।
ইন্দোনেশিয়ার সরকারি সূত্র জানাচ্ছে, অগ্ন্যুৎপাতের ফলে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দু’জনকে শনাক্ত করা গিয়েছে। আহত হয়েছেন ৯৮ জন। তাঁদের মধ্যে দু’জন অন্তঃসত্ত্বা মহিলাও রয়েছেন। উপদ্রুত এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ৯০২ জনকে। আহতদের মধ্যে অন্তত ৩৫ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে। সব মিলিয়ে ৪১ জন আগুনে পুড়ে কমবেশি জখম হয়েছে বলে জানা গিয়েছে।

‘রিং অব ফায়ার’ তথা প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলার অন্তর্ভুক্ত ইন্দোনেশিয়ায় শতাধিক আগ্নেয়গিরি জীবন্ত। ভূমিকম্পপ্রবণ এই এলাকায় অগ্ন্যুৎপাত খুব বিরল নয়। তেমনই এক ভয়ানক অগ্ন্যুপাতে বিপর্যস্ত হল জনজীবন।

[আরও পড়ুন: অগ্নিগর্ভ শিয়ালকোট! পাকিস্তানে শ্রীলঙ্কার নাগরিককে নৃশংস ভাবে খুন উত্তেজিত জনতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে