Advertisement
Advertisement
Iran

৪৮ ঘন্টার মধ্যে ইজরায়েলে হামলা চালাতে পারে ইরান, ভারতীয়দের কী বার্তা বিদেশমন্ত্রকের?

মধ্যপ্রাচ্যে আরও ভয়াবহ যুদ্ধের প্রমাদ গুনতে শুরু করেছে বিশ্ব। ইরান ও ইজরায়েল দুই দেশে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক।

Iran could attack Israel in 48 hours
Published by: Amit Kumar Das
  • Posted:April 12, 2024 7:23 pm
  • Updated:April 12, 2024 8:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলের (Israel) মাটিতে হামলা শুরু করতে পারে ইরানের সেনাবাহিনী। মার্কিন সূত্রকে উদ্ধৃত করে শুক্রবার এই রিপোর্ট প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। ফলে মধ্যপ্রাচ্যে আরও ভয়াবহ যুদ্ধের প্রমাদ গুনতে শুরু করেছে বিশ্ব। এই পরিস্থিতিতে ইরান ও ইজরায়েল দুই দেশে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ দিয়েছে বিদেশমন্ত্রক (MEA)। ফলে যুদ্ধের আশঙ্কা আরও প্রবল হয়ে উঠছে।

গত ১ এপ্রিল সিরিয়ায় (Syria) ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়। যাঁদের মধ্যে ছিলেন দুজন সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের ‘হাত’ দেখছে ইরান। তারপর থেকেই ইজরায়েলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান। তবে রমজান মাস থাকায় শত্রুপক্ষের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি ইরান। উৎসব পর্ব কেটে যাওয়ার পর এবার সেই হামলার সম্ভাবনা বাড়তে শুরু করেছে। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর, ইরান যে ইজরায়েলে হামলা চালাতে পারে সে খবর আমরা পাচ্ছি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ ও উত্তর ইজরায়েলে হামলা চালাতে পারে আয়াতুল্লা খামেনেইয়ের বাহিনী। যদিও আমেরিকার এহেন দাবির প্রেক্ষিতে ইরানের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

[আরও পড়ুন: রাজনীতিতেও কঙ্গনার প্রতিপক্ষ ‘নেপো কিড’! ‘বাপ-ঠাকুরদার সম্পত্তি নাকি?’ ফুঁসছেন পদ্মপ্রার্থী]

এদিকে যুদ্ধ পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে ভারতের বিদেশমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “দুই দেশের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে সকল ভারতীয়কে জানানো হচ্ছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ভারতীয়রা যেন ইরান ও ইজরায়েলে না যান। পাশাপাশি এই দুই দেশে যে ভারতীয়রা রয়েছেন তাঁরা যেন ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখেন এবং সেখানে নিজেদের নাম নথিভুক্ত করান। পাশাপাশি নিজের ও পরিবারের নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে নিজেদের গতিবিধি নিয়ন্ত্রণ করুন।”

Advertisement

[আরও পড়ুন: ইফতারে ডেকে ‘মারধর’ মুনাওয়ার ফারুকিকে! মাথায় ডিম ছুড়ে পুলিশি বিপাকে রেস্তরাঁর মালিক]

তবে বিশ্বজুড়ে যুদ্ধের আশঙ্কা যখন চরম আকার নিয়েছে তখন ইরানের এই আধিকারিক বলেন, ইজরায়েলের মাটিতে হামলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দেশের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। তবে রাজনৈতিক সমস্ত দিক খতিয়ে দেখে তারপর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দেশের শীর্ষ নেতৃত্ব। তবে ইরানের তরফে এই বিষয়ে ধোঁয়াশা জারি রাখা হলেও। নতুন করে যুদ্ধ শুরুর আশঙ্কায় সতর্ক হয়ে উঠেছে গোটা বিশ্ব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ