১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কুলভূষণ যাদবের মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাই কোর্ট

Published by: Soumya Mukherjee |    Posted: July 30, 2020 6:18 pm|    Updated: July 30, 2020 6:19 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ যাদবের মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাই কোর্ট। প্রধান বিচারপতি আতহার মিনাল্লার নেতৃত্ব গঠিত এই বেঞ্চেই এবার শুনানি হবে প্রাক্তন ভারতীয় নৌ সেনা আধিকারিকের মামলার। আগামী সোমবার কুলভূষণ যাদবের জন্য একজন আইনজীবী নিযুক্ত করা হবে বলেও সূত্রের খবর।

মঙ্গলবার পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভারতীয় গুপ্তচর সন্দেহে ধৃত কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav) -কে আগেই মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল পাকিস্তানের সেনা আদালত। ভারতের তরফে আন্তর্জাতিক আদালতে এর বিরুদ্ধে অভিযোগ জানানো হয়। তার ভিত্তিতে মৃত্যুদণ্ডের নির্দেশের বিরুদ্ধে কুলভূষণ আবেদন করতে পারবে বলে জানিয়েছিল আন্তর্জাতিক আদালত (ICJ)। পাকিস্তান প্রকাশ্যে সেই সিদ্ধান্ত মেনে নেওয়ার ভান করলেও ভিতরে ভিতরে অন্য ছক কষছিল। তারই অঙ্গ হিসেবে ১৯৫২ তৈরি হওয়া পাকিস্তানি সেনার আইন বদলাতে অর্ডিন্যান্স আনে ইমরানের সরকার।

[আরও পড়ুন: টাইমস স্কোয়্যারের বিলবোর্ডে ভেসে উঠবেন ‘শ্রী রাম’, ৫ আগস্ট ইতিহাসের সাক্ষী হবে গোটা বিশ্ব]

গত ২২ তারিখ কুলভূষণের জন্য একজন আইনজীবী নিয়োগের আবেদনও করে ইসলামাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে। তার আগে অবশ্য কুলভূষণ যাদব প্রাণভিক্ষার আবেদন জানাতে চায় না বলেও জানিয়েছিল ইসলামাবাদ। যদিও পুরো বিষয়টি পাকিস্তানের নাটক বলেই অভিযোগ জানানো হয় ভারতের তরফে। এমনকী তৃতীয় কূটনৈতিক রক্ষাকবচ দেওয়ার নামে কুলভূষণের সঙ্গে পাকিস্তান প্রতারণা করছে বলেও দাবি করা হয়েছিল। তাঁকে ভয় দেখিয়ে প্রাণভিক্ষার আবেদন করতে দেওয়া হয়নি বলেও উল্লেখ করে।

[আরও পড়ুন: কাটল সব বাধাবিপত্তি, মঙ্গলে প্রাণের সন্ধান করতে আজই উড়ে যাচ্ছে নাসার ‘পারসিভিয়ারেন্স’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement