BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে জবুথবু ইসলামিক স্টেট, জেহাদিদের সতর্ক থাকার নিদান

Published by: Subhamay Mandal |    Posted: March 15, 2020 12:21 pm|    Updated: March 15, 2020 12:21 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমী বিশ্বের কাছে তারা ত্রাস। কিন্তু তারাই এবার করোনা আতঙ্কে থরহরি কম্প। বিশ্বের ভয়ংকর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট শিবিরেও এখন থাবা বসিয়েছে মারণ ভাইরাস। সংক্রমণের আশঙ্কায় এবার বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা জঙ্গি নেটওয়ার্ককে সতর্ক থাকার নিদান দিল আইএস। মুখপত্র আল-নাবায় নির্দেশিকা জারি করেছে আইএস। তাতে জঙ্গিদের অন্যান্য দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেইসঙ্গে জীবাণু থেকে সতর্কতা অবলম্বনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ যেমন, পরিষ্কার করে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার নির্দেশ দিয়েছে আইএস।

জেহাদিদের জন্য এমন নির্দেশিকার কথা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ সংস্থা Daily Mail। সেখানেই জঙ্গিগোষ্ঠীর মুখপত্রে প্রকাশিত নির্দেশিকার কথা উল্লেখ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, আইএস জেহাদিদের অসুস্থ মানুষদের থেকে দূরে থাকতে, বিভিন্ন দেশে যাতায়াত এবং পরিচ্ছন্নতা অবলম্বনের নিদান দিয়েছে। একইসঙ্গে বারবার হাত ধোয়া তা সে মধ্যরাতে ঘুম থেকে উঠেও করতে হবে। এর পাশাপাশি জেহাদিদের আল্লাহর উপর আস্থা রাখতে বলা হয়েছে। কারণ, আইএস-এর মতে, আল্লাহ যার উপর রুষ্ট হবেন তাকেই কাবু করবে এই মারণ ভাইরাস। নির্দেশিকাতে এটাও বলা হয়েছে, যে আক্রান্তদের থেকে এমনভাবে পালাতে হবে যেভাবে সিংহ দেখলে মানুষ পালায়।

[আরও পড়ুন: মার্কিন সেনাকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের, চিনের রাষ্ট্রদূতকে তলব করল আমেরিকা]

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকা মেনে যত্রতত্র হাঁচি-কাশি নয়, মুখ ঢেকে রাখার কথা বলা হয়েছে আইএস মুখপত্রে। প্রসঙ্গত, গোটা বিশ্বে ১ লক্ষ ৩৫ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে পাঁচ হাজারেরও বেশি মানুষের। আর আইএসের আঁতুরঘর ইরাকেই আক্রান্ত প্রায় ৮০ জন। তাই আর ঢিলেমি নয়, তড়িঘড়ি বিশ্বজুড়ে সমস্ত জেহাদিদের জন্য নিদান দিয়েছে ইসলামিক স্টেট।

[আরও পড়ুন: বেঁচে থাকার গানই ভরসা, মৃত্যুপুরী ইটালিতে সমবেত সংগীত উজ্জীবিত রাখছে বাসিন্দাদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement