BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘একদম ঠিক হয়েছে, হামলাকারীদের পুরস্কার পাওয়া উচিত’, দাবি ২৬/১১ মুম্বই হানার অন্যতম চক্রীর

Published by: Paramita Paul |    Posted: December 1, 2020 1:03 pm|    Updated: December 1, 2020 1:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনুশোচনার লেশমাত্র নেই। উলটে পুরস্কারের দাবি জানাচ্ছে ২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানা (Tahawwur Rana)। আমেরিকার সরকারের তরফে ফেডারেল আদালতকে এ কথা জানানো হয়েছে। তবে তাকে একা নয়, মুম্বইয়ে হামলাকারী ৯ জন লস্কর জঙ্গিকেও পাকিস্তানের সর্বোচ্চ সম্মান দেওয়ার দাবি জানিয়েছে রানা। তার কথায়, ভারতের সঙ্গে যা হওয়া উচিত, ঠিক সেটাই হয়েছে।

রানা আরও বলেছে, মুম্বইয়ে (26/11 Mumbai Attack) লস্কর হানা সাহসিকতার নজির। এটাই হওয়া উচিত। হামলার চক্রান্তের সঙ্গে যুক্ত থাকায় রীতিমতো গর্বিত সে। ওয়াকিবহাল মহল বলছে, সাম্প্রতিককালে কোনও জঙ্গির মুখে এমন স্বীকারোক্তি শোনা যায়নি।

[আরও পড়ুন : OMG! দাউদের ‘প্রেমিকা’ হয়েও তরুণ পাক রাজনীতিবিদকে মন দিলেন পাক অভিনেত্রী!]

চলতি বছরের জুন মাসে রানাকে গ্রেপ্তার করে আমেরিকার পুলিশ। জেরার মুখে মুম্বই হামলার সঙ্গেও যুক্ত থাকার কথা স্বীকার করে নেয় সে। এরপরই তাহাউর রানাকে হেফাজতে নেওয়ার জন্য আমেরিকার কাছে আবেদন জানায় ভারতীয় বিদেশমন্ত্রক। এনিয়ে ২০২১ সালের ১২ ফেব্রুয়ারিতে শুনানি রয়েছে। মনে করা হচ্ছে, এরপরই রানাকে ভারতের হাতে তুলে দিতে পারে আমেরিকা। আপাতত শিকাগোর জেলে বন্দী রানা। জামিনের আবেদন করেছিল সে। কিন্তু কোনওমতেই তার জামিন মঞ্জুর করা হবে না বলে জানিয়েছে মার্কিন আদালত।

মুম্বইয়ের হামলার অন্যতম চক্রী ডেভিড হেডলি কোলম্যান ছিল রানার বন্ধু। পাক বংশোদ্ভূত রানা কানাডায় ব্যবসা করতেন। জানা গিয়েছে, লস্করের সঙ্গে সরাসরি যোগাযোগ ছিল তার। এমনকী, নিজের অফিস খুলে জঙ্গি কার্যকলাপ চালাত রানা। নানা উপায়ে লস্করকে সহযোগিতা করত। এমনকী, রানার ব্যবসাকে ঢাল করেই হেডলি বার কয়েক ভারতে এসেছে। সেই সময় সে রেইকি চালিয়ে গিয়েছে। আপাতত আমেরিকার জেলে রয়েছে ডেভিড হেডলিও। 

[আরও পড়ুন : নিরাপত্তারক্ষীদের মৃত্যুর বদলা, আফগান সেনার অভিযানে খতম মূলচক্রী হামজা-সহ ৭ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement