BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না কুলভূষণ, সন্দেহ উসকে দাবি পাকিস্তানের

Published by: Monishankar Choudhury |    Posted: July 8, 2020 2:55 pm|    Updated: July 8, 2020 6:26 pm

Kulbhushan Jadhav refused to file review petition, claims Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদব। নিজের আইনি অধিকার প্রয়োগ করে আদালতে সাজা পুনর্বিবেচনার আরজি দাখিল করতে রাজি হননি তিনি। বুধবার এমনটাই জানিয়েছে পাকিস্তান।

[আরও পড়ুন: করোনা রুখতে ব্যর্থতার অভিযোগ, WHO’র বিরুদ্ধে কঠোর পদক্ষেপ ট্রাম্পের]

পাকিস্তানের অ্যাডিশনাল অ্যাটর্নি জেনারেল জানান, জুনের ১৭ তারিখ সাজা পুনর্বিবেচনার আরজি জানানোর কথা বলা হয়েছিল কুলভূষণ জাদবকে। তবে নিজের আইনি অধিকার প্রয়োগ করে কোনও আপিল করা থেকে বিরত থাকেন তিনি। এই মর্মে আগে দাখিল করা ক্ষমা প্রার্থনার আপিলের দিকেই তাকিয়ে আছেন তিনি। উল্লেখ্য, পাক সেনার দাবি, দোষী সাব্যস্ত হওয়ার পর ২০১৭ সালে পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার কাছে মৃত্যুদণ্ড রদ করার আবেদন জানিয়ে আপিল করেছিলেন কুলভূষণ।

আন্তর্জাতিক মঞ্চে তুমুল সমালোচনার পর গত বছর পাকিস্তান (Pakistan) জানিয়েছিল, সেনা আইনে সংশোধন এনে কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) নাগরিক আদালতে আবেদন করার সুযোগ দেবে। যদিও সমস্তটাই যে মিথ্যা আশ্বাস তা এদিন ইসলামাবাদের দাবিতে পরিষ্কার হয়ে গিয়েছে। ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী, ৪৯ বছরের কুলভূষণ যাদবকে ২০১৭ সালে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের আদালত। আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (ICJ) গত বছরের জুলাই মাসে ভারতকে কনস্যুলার অ্যাকসেস দেয় এবং কুলভূষণের মৃত্যুদণ্ডের রায়কে পুনর্বিবেচনা করার কথা বলে।

পাকিস্তানের দাবি, বালুচিস্তান থেকে কুলভূষণকে গ্রেপ্তার করা হয় ২০১৬ সালের ৩ মার্চ। সেখানে তিনি একটি হামলার পরিকল্পনা করছিলেন। তবে ভারত বারবার বলে এসেছে, পাকিস্তানের সেনাবাহিনী কুলভূষণকে ইরান থেকে অপহরণ করে। সেখানে তিনি ব্যবসা করতেন। এরপর পাকিস্তান কুলভূষণের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনে গুপ্তচরবৃত্তি ও জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার।

[আরও পড়ুন: জিনপিংয়ের জাপান সফরে আপত্তি, প্রধানমন্ত্রী আবের উপর চাপ বাড়াল শাসকদল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement