BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চূড়ান্ত সাফল্য ভারতের, মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গির তকমা রাষ্ট্রসংঘের

Published by: Sulaya Singha |    Posted: May 1, 2019 6:58 pm|    Updated: May 1, 2019 7:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোট চলাকালীন মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দিল রাষ্ট্রসংঘ। এর আগে নিরাপত্তা পরিষদের সভায় মাসুদ প্রসঙ্গে ভেটো প্রয়োগ করেছিল চিন। কিন্তু, বুধবার এই বিষয়টি সমর্থন করে তারা। এর ফলে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করতে আর কোনও বাধা রইল না। লোকসভা ভোটের মাঝে এমন ঘোষণা নিঃসন্দেহে মোদি সরকারকে বিরাট মাইলেজ দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

গত কয়েকদিন ধরেই বিষয়টি নিয়ে জল্পনা চলছিল। মাসুদ প্রসঙ্গে সুর নরম করছিল পাকিস্তানও। গত রবিবার পাকিস্তান বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল জানিয়েছিলেন, “পুলওয়ামা হামলায় যে মাসুদ আজহার জড়িত, তার স্বপক্ষে অন্তত একটি প্রমাণ দিক ভারত। তাহলেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকা নিয়ে এখনই আলোচনায় বসব আমরা। তবে পুলওয়ামায় হামলার ঘটনা এর বাইরে রাখতে হবে। কারণ ওই বিষয়টি একেবারে পৃথক।”

[আরও পড়ুন: ভারতে মোদির বক্তব্য রাখলে পাকিস্তানে ইমরানের ঘাম ঝরে, কটাক্ষ যোগীর]

পাকিস্তানের তরফে একথা জানানো হলেও শেষপর্যন্ত চিন কী করবে সেদিকে নজর ছিল ভারত-সহ গোটা বিশ্বের। কিন্তু, বুধবারের বৈঠকে আগের অবস্থান থেকে সরে আসে চিন। তারপরই রাষ্ট্রসংঘের তরফে এই ঘোষণা করা হল। জানা গিয়েছে, রাষ্ট্রসংঘে সিদ্ধান্ত হওয়ার পরে মাসুদকে নজরবন্দি করবে পাকিস্তান৷

এই বিষয় নিয়ে জল্পনার মাঝেই মঙ্গলবার মাসুদ আজহার প্রসঙ্গে নিজের অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দেয় চিনা। তাদের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, এই সমস্যা সঠিক সমাধান করা হবে। রাষ্ট্রসংঘের তরফে জানা গিয়েছিল, হয়তো মে ডে-তেই মাসুদের উপর চরম আঘাত নেমে আসবে। কারণ, বুধবারই তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দেবে রাষ্ট্রসংঘের ১২৬৭ আল কায়দা কমিটি। গত ১৩ মার্চ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট ফ্রান্সের প্রস্তাবে ভেটো প্রয়োগ করেছিল চিন। তবে আমেরিকা ও ফ্রান্স-সহ বাকি স্থায়ী সদস্যদের চাপে তার মত বদলাতে বাধ্য হবে বলেই আশাপ্রকাশ করেছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। আরও জানা গিয়েছিল, ১৫ মে-র আগে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করতে চাইছে চিন। কিন্তু, আমেরিকা-সহ বাকি দেশগুলির অনঢ় মনোভাবে নতিস্বীকার করল তারা।

[আরও পড়ুন: বাতিল মনোনয়ন, মোদির বিরুদ্ধে লড়তে পারছেন না তেজ বাহাদুর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement