BREAKING NEWS

১৮ শ্রাবণ  ১৪২৭  সোমবার ৩ আগস্ট ২০২০ 

Advertisement

করোনার কামড়ে বিধ্বস্ত নিউ ইয়র্ক-নিউ জার্সি, একদিনে রেকর্ড মৃত্যু দুই শহরে

Published by: Sucheta Sengupta |    Posted: April 9, 2020 10:03 am|    Updated: April 9, 2020 10:03 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাগে আনা দূর অস্ত। বিশ্বজুড়ে নিজের মারণ ক্ষমতা আরও বাড়াচ্ছে নোভেল করোনা ভাইরাস (COVID-19)। আমেরিকা তো করোনা জ্বরে কাবু হয়েইছে। হুঁশিয়ারি ও চাপ দিয়ে ভারতের থেকে হাইড্রক্সিক্লোরোকুইন আমদানি করার পরও অবস্থার উন্নতি নেই। মৃত্যুমিছিলে ইটালির পরই নাম উঠেছে আমেরিকার পাল্লা দিয়ে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে ইউরোপের দুই দেশ – জার্মানি, ফ্রান্স।

গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র নিউ ইয়র্ক আর নিউ জার্সিতেই মৃত্যুর মুখে ঢলে পড়েছেন প্রায় ৮০০ জন। এটাই একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। তার আগেরদিন এই সংখ্যাটা ছিল ৭৩১। তথ্য পেশ করে জানিয়েছেন সেখানকার গভর্নর অ্যান্ড্রু কুয়োমো। আমেরিকায় করোনা ভাইরাসে মৃতদের মধ্যে রয়েছেন ১১ জন ভারতীয়। এঁরা সকলেই নিউ ইয়র্ক এবং নিউ জার্সির বাসিন্দা। নতুন করে আরও ১৬ জন ভারতীয়ের শরীরে মিলেছেন করোনা ভাইরাসের জীবাণু। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমোর কথায়, “মৃত্যুর হার আগামী কয়েকদিন এতটাই উর্ধ্বমুখী হবে বলে আমাদের আশঙ্কা। আমরা চেষ্টা করছি, সবটা আয়ত্তে আনতে। ভগবানের কাছে এখন শুধু এটাই প্রার্থনা।”

[আরও পড়ুন: ‘জীবন আগের ছন্দে নাও ফিরতে পারে’, উদ্বেগ উসকে মন্তব্য মার্কিন গবেষকের]

জার্মানিতে করোনা ভাইরাসে আক্রান্ত বা মৃতের সংখ্যা নিয়ে এতদিন বিশেষ মাথাব্যথা ছিল না কারও। কারণ, ইটালি, স্পেন, আমেরিকার ধারেকাছেও তা আসেনি। কিন্তু বুধবার থেকে জার্মানির সেই গ্রাফটা উর্ধ্বমুখী। ফলে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যাই প্রায় এক লাখ ১৪ হাজার। মৃ্তের সংখ্যা ২৫০০ ছুঁয়েছে। ফ্রান্সের অবস্থা আরও সঙ্গীন। মৃত্যুমিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ছবির দেশে ১০,৮৬৯ জনের প্রাণ কেড়েছে নোভেল করোনা ভাইরাস। আক্রান্ত প্রায় ১ লক্ষ ১৩ হাজার। ব্রিটেনে ৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যেও স্বস্তির খবর – প্রধানমন্ত্রী বরিস জনসনের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। গোটা বিশ্বে স্রেফ করোনার বলিই লাখ ছুঁতে চলেছে। এখনও পর্যন্ত সংখ্যাটা ৮৮ হাজার ৫০২। বিশ্বত্রাস এখন একটাই – নোভেল করোনা ভাইরাস।

[আরও পড়ুন: করোনার ওষুধ চেয়ে রামায়ণের উদাহরণ, ভারতের কাছে আরজি ব্রাজিলের প্রেসিডেন্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement