BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের রকেট হামলা কাবুলে! বিস্ফোরণে কাঁপল আফগানিস্তানের বিদ্যুৎকেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: September 17, 2021 11:09 am|    Updated: September 17, 2021 12:47 pm

Multiple rockets fired at Kabul's Chamtalah power station। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিস্ফোরণ আফগানিস্তানে (Afghanistan)। বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ রাজধানী কাবুলে রকেট হামলা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কাবুলের (Kabul) খইর খানে অঞ্চলে ছামতালা বিদ্যুৎকেন্দ্রের কাছেই ওই রকেট আছড়ে পড়েছে। মাত্র তিন সপ্তাহ আগেই কাবুল বিমানবন্দরে হওয়া বিস্ফোরণে ১৬০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন। তারপর এদিন ফের বিস্ফোরণে কেঁপে উঠল তালিবানের (Taliban) শাসনাধীন আফগানিস্তান।

ওই বিস্ফোরণের ধরন কিংবা ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। কোনও গোষ্ঠী এখনও হামলার দায়স্বীকার না করলেও ‘ইসলামিক স্টেট-খোরাসান’-এর দিকেই আপাতত সন্দেহের তির রয়েছে। উল্লেখ্য, কাবুল বিমানবন্দরের বিস্ফোরণের চক্রী ছিল এই জঙ্গি গোষ্ঠীই। আর সেই কারণেই এই হামলাও তাদেরই চক্রান্তের ফলে হতে পারে বলে আশঙ্কা।

[আরও পড়ুন: ‘সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে’, মৃত্যুজল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালিবান শীর্ষনেতা মোল্লা বরাদর]

প্রসঙ্গত, আগস্টের শেষ সপ্তাহে ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠেছিল কাবুল বিমানবন্দর। বিস্ফোরণে কমপক্ষে ১৭০ জনের মৃত্যু হয়েছিল। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ব গেটের সামনে ঘটে প্রথম বিস্ফোরণ। তারপরের বিস্ফোরণটি ঘটে ব্যারন হোটেলের সামনে। তার কিছুক্ষণ পরই ব্রিটিশ ও মার্কিন সেন ছাউনির পাশে আরও এক বিস্ফোরণ ঘটে।

উল্লেখ্য, আগস্টের মাঝামাঝি আফগানিস্তান দখল করে তালিবান। জঙ্গিরা রাজধানী কাবুল দখল করার পর সে দেশ ছেড়ে দ্রুত পালাতে শুরু করেন মার্কিন ও বিদেশি নাগরিকরা। পালানোর একমাত্র পথ কাবুল বিমানবন্দর। আমেরিকার নিয়ন্ত্রণে থাকা হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার ছক তৈরি করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (খোরাসান) বলে জানিয়েছিল পেন্টাগন। তবে বর্তমানে কাবুল বিমানবন্দর তালিবানের দখলে। এবার দেশের বিদ্যুৎকেন্দ্রের কাছে হওয়া হামলা বুঝিয়ে দিল আফগানিস্তান আছে আফগানিস্তানেই। তালিবান সেদেশের মসনদে বসার পরেই জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে তাদের সংঘর্ষের আশঙ্কা বেড়েছে। যাকে কেন্দ্র করে আগামী দিনেও বড়সড় হামলার ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: ‘তোতাপাখির মতো সরকার হলে মানুষ সমর্থন করবে না’, তালিবানকে সতর্ক করলেন ইমরান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement