BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

মায়ানমারে পাথরের খনিতে ভয়াবহ ধস, মৃত অন্তত ১০০ শ্রমিক

Published by: Monishankar Choudhury |    Posted: July 2, 2020 1:24 pm|    Updated: July 2, 2020 1:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ানমারের একটি পাথরের খনিতে ভয়াবহ ধসের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ১০০ জন শ্রমিক। এখনও নিখোঁজ বেশ কয়েকজন। যুদ্ধকালীন তৎপরতায় খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজ চলছে।

[আরও পড়ুন: পাকিস্তানে তৈরি হবে না হিন্দু মন্দির, ইসলামিক সংগঠনের ফতোয়ায় থমকে কাজ]

দমকল বিভাগ একটি ফেসবুক পোস্টে জানিয়েছে, উত্তর মায়ানমারের কাচিন প্রদেশে জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার খনিতে অলঙ্কারে ব্যবহৃত পাথর সংগ্রহ করছিলেন শ্রমিকরা। কিন্তু তুমুল বৃষ্টির জেরে দেখা দেয় বিপর্যয়। মুহূর্তে ধেয়ে আসা প্রবল কাদার স্রোতে চাপা পড়ে যান বহু শ্রমিক। BBC সূত্রে খবর, এপর্যন্ত ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১০০ জনের। আহত বেশ কয়েকজন। অনেকেরই অবস্থা আশঙ্কাজনক থাকার ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে উদ্বেগের বিষয় হল, এখনও কয়েকজন শ্রমিকের খোঁজ পাওয়া যায়নি। তাঁদের উদ্ধারের কাজ দ্রুত গতিতে চলছে বলে প্রশাসন সূত্রে খবর। জেড হল একধরনের সবুজ পাথর, যা অলঙ্কারে ব্যবহৃত হয়। সেই অলঙ্কারের চাহিদাও বেশি। ফলে বিপজ্জনক পরিস্থিতির তোয়াক্ষা না করেই বেশি মজুরির লোভে অনেকেই সেখানে কাজে যান।

উল্লেখ্য, জেড পাথর সমৃদ্ধ পাক্তান এলাকার খনিগুলির পরিকাঠামো অত্যন্ত নিম্নমানের বলে বহুবার অভিযোগ উঠেছে। খনির মধ্যে প্রায়শই ধস-সহ অন্যান্য দুর্ঘটনার খবর মেলে। তাতে অনেকের মৃত্যুও হয়েছে। খনিগুলির আশপাশে যে গ্রামগুলি আছে, সেখানকার বাসিন্দারাও সারাক্ষণ ধসের আতঙ্কে থাকেন। তবে প্রশাসন এই বিষয়ে তেমন গুরুত্ব দেয় না। অভিযোগ। খনি মাফিয়াদের সঙ্গে প্রশাসনের একাংশের যোগসাজশ রয়েছে। ফলে অবৈধভাবে খনন হলেও কেউ বাধা দেয় না। তাই ভবিষ্যতেও এমন দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

[আরও পড়ুন: আগ্রাসনের পালটা কূটনীতি! চিনকে চাপে ফেলে হংকং ইস্যুতে রাষ্ট্রসংঘে ‘নালিশ’ ভারতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement