২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ওলির মদতে চিনের জমি দখলের প্রতিবাদ, ছাত্র বিক্ষোভে উত্তাল নেপাল

Published by: Soumya Mukherjee |    Posted: September 27, 2020 9:09 pm|    Updated: September 27, 2020 9:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন ধরেই নেপালের বিস্তীর্ণ এলাকার জমি চিনের লালফৌজ দখল করে নিচ্ছে বলে অভিযোগ উঠছিল। সম্প্রতি সীমান্ত এলাকায় পরিদর্শন করে তার প্রমাণও পায় নেপালের ভূমি সংস্কার দপ্তরের আধিকারিক। কিন্তু, তারপরও বারবার এই সত্যতা অস্বীকার করেছে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির প্রশাসন। এমনকী এই বিষয় নিয়ে খবর প্রকাশ করার জেরে একজন সাংবাদিককে খুনও করা হয়েছে। যদিও তাতে কমেনি সাধারণ মানুষের মধ্যে জমা থাকা অসন্তোষ। রবিবার ফের তার প্রমাণ পাওয়া গেল ছাত্র বিক্ষোভে উত্তাল হল নেপালের সুরখেত জেলা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দু’জনকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী ওলির প্রতি সাধারণ মানুষের ক্ষোভ বাড়ছিল। সম্প্রতি তাঁর মদতে চিন নেপালের হুমলা এলাকার জমি দখল করছে এই অভিযোগ ওঠার পরে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে পড়ে। প্রশাসনের তরফে এই কথা ভিত্তিহীন বলে দাবি করা হলেও সাধারণ মানুষ তা মানতে চাইছেন না। এই নিয়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভও হচ্ছে। রবিবার ড্রাগনের জমি দখলের প্রতিবাদে উত্তাল হয়ে উঠল নেপালের সুরখেত (Surkhet) জেলা।

[আরও পড়ুন: ISIS জঙ্গিদের হুমকির জের, আফগানিস্তান ছাড়ছেন শিখ ও হিন্দুরা ]

‘রাষ্ট্রীয় একতা অভিযান (Rashtriya Ekta Abhiyan)’ নামে একটি ছাত্র সংগঠনের ডাকে আয়োজিত ওই বিক্ষোভ কর্মসূচির জেরে প্রবল উত্তেজনা ছড়াল। নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গেওয়ালির পদত্যাগের দাবিতে ওঠা ছাত্র-ছাত্রীদের স্লোগানে মুখরিত হয়ে উঠল চারিদিক। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে পুলিশ ঘটনাস্থলে এসে ২ জনকে গ্রেপ্তারও করে।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন ধরে হুমলা (Humla) অঞ্চলের লাপচা-লিমি (Lapcha-Limi) এলাকায় চিনের প্রশাসন অবৈধভাবে বিল্ডিং তৈরি করছে বলে অভিযোগ জানাচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা। এরপরই হুমলা জেলার সহকারী জেলা আধিকারিক দলবাহাদুর হামাল (Dalbahadur Hamal) ওই এলাকা পরিদর্শন করতে যান। গোটা এলাকা ঘুরে দেখার পরই জানা যায়, আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে নেপালের এক কিলোমিটারের মধ্যে ঢুকে বেশ খানিকটা জায়গা নিয়ে ৩০ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে ৯টি বিল্ডিং তৈরি করেছে চিন।

[আরও পড়ুন: অনুমোদন ছাড়াই নাগরিকদের গোপনে ভ্যাকসিনের ডোজ দিয়েছে চিন! চিন্তায় বিশেষজ্ঞরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement