BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত করোনার ভ্যাকসিন উৎপাদন করলে সুবিধা পাবে নেপালও, আশ্বাস হর্ষবর্ধন শ্রিংলার

Published by: Soumya Mukherjee |    Posted: November 27, 2020 3:48 pm|    Updated: November 27, 2020 3:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত করোনার ভ্যাকসিন বানালে তার সুবিধা পাবে নেপালও। ভ্যাকসিনের বিষয়ে নয়াদিল্লির অনুমোদন মিললেই যাদের এটা দেওয়া হবে তার মধ্যে নেপালের নাম একেবারে উপরের দিকেই রয়েছে। প্রতিশ্রুতি অনুযায়ী এশিয়ার এই অঞ্চলে থাকা অন্য দেশগুলিকেও এই মহামারী থেকে রক্ষা পাওয়ার লড়াইয়ে সাহায্য করা হবে। নেপাল সফরে গিয়ে একথাই জানালেন ভারতীয় বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla)।

২৬ তারিখ দুদিনের সফরে নেপালে গিয়েছেন ভারতীয় বিদেশ সচিব। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (KP Sharma Oli)’র সঙ্গে সাক্ষাৎ করে দু’দেশের সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন তিনি। সম্প্রতি সীমান্ত নিয়ে তৈরি হওয়া সমস্যার কীভাবে সমাধান করা যায় তা নিয়েও আলোচনা হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গেওয়ালি ও সেদেশের বিদেশ সচিব ভারত রাজ পাদুয়াল। উভয়পক্ষের আলোচনায় একে অপরের অনভূতিকে সম্মান জানানোর বিষয়েও কথা হয়।

[আরও পড়ুন: কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে মার পুলিশের, ফ্লয়েড কাণ্ডের স্মৃতি উসকে বিক্ষোভে উত্তাল ফ্রান্স]

শুক্রবার কাঠমাণ্ডুর এশিয়ান ইনস্টিটিউট অফ ডিপ্লোম্যাসি অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (AIDIA)-র আয়োজিত করোনা মহামারী সংক্রান্ত ভারচুয়াল আলোচনা সভায় যোগ দিয়েছিলেন শ্রিংলা। সেখানে নেপালি ভাষায় বক্তব্য রাখতে গিয়ে এই বিষয়ে দু’দেশের মধ্যে সহযোগিতার কথা উল্লেখ করেন তিনি। বলেন, নোবেল করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির করার ক্ষমতা রয়েছে আমাদের। বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক হিসেবে এই উদ্যোগে একদম সামনের সারিতে রয়েছে ভারত। আমাদের কাছে কমপক্ষে পাঁচটি সংস্থা রয়েছে যাদের ট্রায়াল একেবারে শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া আর ডজনের বেশি সংস্থা সমস্ত বয়স ও সামাজিক গোষ্ঠীগুলির মধ্যে ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছে। আমি নেপালের জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি যখনই কোনও একটি ভ্যাকসিন অনুমোদন পাবে তখন নেপালের প্রয়োজন পূরণ করা আমাদের অন্যতম দায়িত্ব। কারণ আমরা যে নতুন ভারত তৈরি করতে চাইছি তা একা করা সম্ভব নয়। আমাদের একে অপরকে দরকার।

[আরও পড়ুন: চাপে চিন!‌ ভারত–মালদ্বীপ–শ্রীলঙ্কার ত্রিদেশীয় বৈঠকে যোগ দিতে কলম্বোয় পৌঁছলেন দোভাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement