BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকায় শুরু গণ টিকাকরণ, প্রথম করোনা ভ্যাকসিন নিলেন নিউ ইয়র্কের নার্স

Published by: Abhisek Rakshit |    Posted: December 14, 2020 8:52 pm|    Updated: December 14, 2020 8:53 pm

New York ICU nurse is among the first Americans to receive COVID-19 vaccine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণে জেরবার আমেরিকায় (United States of America) সোমবার শুরু হল গণ টিকাকরণ। গত শুক্রবারই বিশেষজ্ঞরা ছাড়পত্র দিয়ে দিয়েছিলেন। শনিবার সরকারিভাবে আমেরিকায় ফাইজারের ভ্যাকসিনের (Pfizer-Biontech Vaccine) জরুরি ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (US Food and Drug Administration )। তারপরই ট্রাম্প প্রশাসন ঘোষণা করেছিল, শীঘ্রই শুরু হবে গণ টিকাকরণ।

সেই ঘোষণা অনুযায়ী, এদিন থেকে শুরু হল সাধারণ মানুষকে করোনার ভ্যাকসিনের (Covid-19 Vaccine) ডোজ দেওয়া। স্থানীয় সময় সকাল সাড়ে ৯ টায় প্রথম টিকাটি নিলেন নিউ ইয়র্কের (New York) ICU নার্স স্যান্ড্রা লিন্ডসে। এরপর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump) টুইট করে গণ টিকাকরণ শুরু হওয়ার বিষয়টি জানান।

 

এর আগে ফাইজারের টিকা ১৬ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের জন্য কতটা নিরাপদ, বা সামান্য ঝুঁকি উপেক্ষা করে এই টিকায় ছাড়পত্র দেওয়া যায় কিনা, তা নির্ধারণ করতে গত বৃহস্পতিবার বৈঠকে বসেছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। বৈঠকে ফাইজারের পক্ষেই পড়ে সিংহভাগ বিশেষজ্ঞের ভোট। টিকাটির জরুরি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পক্ষে ভোট দেন কমিটির ১৭ জন সদস্য। ছাড়পত্র দেওয়ার বিপক্ষে ভোট দেন মাত্র চারজন। সেই ভোটাভুটির পর ফাইজারের টিকার ব্যবহারে ছাড়পত্র পাওয়া ছিল সময়ের অপেক্ষা। শনিবারই মেলে সেই ছাড়পত্র। এরপর রবিবার নিজেদের মিচিগান প্ল্যান্ট থেকে প্রথম দফার ওষুধ রপ্তানি শুরু করে দেয় মার্কিন সংস্থা ফাইজার।

[আরও পড়ুন: বৃদ্ধাশ্রমে উপহার দিতে এসে এ কী করলেন সান্তা ক্লজ! করোনা আক্রান্ত ৭৫ আবাসিক]‌

প্রসঙ্গত, বর্তমানে মার্কিন সরকার সাতটি করোনা টিকার (Corona Vaccine) প্রস্তুতিতে সমর্থন করছে। এর মধ্যে চারটিই রয়েছে বৃহত্তর ক্ষেত্রে তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালে। এর মধ্যে দু’টির প্রস্তুতকারক হল ফাইজার এবং মোডার্না। আর এই দুই সংস্থাই ‘ইইউএ’ অর্থাৎ ‘এমার্জেন্সি ইউজ অথোরাইজেশন’ বা জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র চেয়েছিল। এর মধ্যে ফাইজারকেই প্রথম ‘এমার্জেন্সি ইউজ অথোরাইজেশন’ দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। তারপরই এদিন শুরু হল গণ টিকাকরণ।

এখনও পর্যন্ত ব্রিটেন-সহ মোট পাঁচ দেশ ফাইজারের টিকায় ছাড়পত্র দিয়েছে। ব্রিটেন, আমেরিকা ছাড়াও সৌদি এবং বাহারিন টিকাটির ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের ছাড়পত্র দিয়েছে কানাডাও। ফাইজার-বায়োএনটেক ভারতেও নিজেদের টিকার জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেছে। ভারতের DCGI এখনও টিকাটিতে ছাড়পত্র দেয়নি। আপাতত DCGI-এর ছাড়পত্রের অপেক্ষায় গোটা দেশ।

[আরও পড়ুন: প্রতিষ্ঠান খুলতেই হু হু করে বাড়ল করোনা সংক্রমণ, এক সপ্তাহের মধ্যে ফের বন্ধ IIT-মাদ্রাজ]‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে