২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভুল করে বিস্ফোরণ, নাইজেরিয়ায় মৃত শতাধিক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2017 11:06 am|    Updated: January 18, 2017 11:06 am

Nigerian Jets mistakenly pounded refugee camp, over 100 killed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুল করে ভুল স্থানে পড়ল বোমা। আর তাতেই প্রাণ হারালেন ১০০ জনেরও বেশি শরণার্থী। মঙ্গলবার এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটল নাইজেরিয়ায়।

(‘ইসলামি ফতোয়া’য় টার্গেটে প্রধানমন্ত্রী, ২৬ জানুয়ারির আগে সতর্কতা চরমে)

চরমপন্থী বোকোহারামকে উচিত শিক্ষা দিতে আকাশ পথের সাহায্য নিয়েছিল নাইজেরিয়ার একটি সেনা ফাইটার জেট। কিন্তু ভুল করে বোমা গিয়ে পড়ে শরণার্থী শিবিরে। মিলিটারি কমান্ডার মেজর জেনারেল লাকি ইরাবো জানান, “বোকো হারাম জঙ্গিরা ওই এলাকায় আত্মগোপন করেছে বলে খবর ছিল। তাই বিস্ফোরণের পরিকল্পনা ছিল। কিন্তু আমাদের বিমান ইচ্ছাকৃতভাবে এমন ঘটনা ঘটায়নি। বিষয়টি নিয়ে তদন্ত হবে।” সরকারিভাবে মৃতের সংখ্যা ৫২। সীমান্তবর্তী চিকিৎসকদের তরফে খবর, এখনও পর্যন্ত ১২০ জন আহতের চিকিৎসা চলছে। নাইজেরিয়ার রেড ক্রস আন্তর্জাতিক কমিটির ৬ জন নিহত এবং ১৩ জন ব্যক্তি গুরুতর জখম হয়েছেন বলেও জানা গিয়েছে। যাঁরা প্রায় ২৫ হাজার শরণার্থীর খাবারের ব্যবস্থা করেছিলেন। এছাড়াও দুই নাইজেরীয় সেনা আহত হয়েছেন। যাঁরা জঙ্গি হামলা এবং আতঙ্কের ভয়ে নিজেদের দেশ ছেড়ে অন্য দেশে শরণ নিয়েছে, এমন বিস্ফোরণের ঘটনা ফের তাঁদের সন্ত্রস্ত করে তুলেছে। তাঁদের সুরক্ষায় বিশেষ ব্যবস্থা নেওয়া উচিত বলে মত চিকিৎসকদের।

(কানপুর রেল দুর্ঘটনায় চাঞ্চল্যকর মোড়, ফাঁস ISI যোগ)

ইসলামিক জঙ্গি দমনের জন্য নাইজেরিয় সেনাদের বিস্ফোরণ ঘটানোর ঘটনা এই প্রথম নয়। এর আগেও বোমা বিস্ফোরণে মৃত্যু হয়েছে সেই দেশের নাগরিকদের। তবে প্রথমবার নাইজেরীয় সেনার তরফে ভুল শিকার করে নেওয়া হল। ২০১৪-তে ৩০০ স্কুল পড়ুয়াকে আটক করেছিল বোকো হারাম জঙ্গিরা। যাদের মধ্যে ১৯৬ জনের খোঁজ মেলেনি। প্রাণ হারিয়েছিল বেশ কয়েকজন। এছাড়াও গত সাত বছরে প্রায় ২০ হাজার সাধারণ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে জঙ্গিরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে