১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ি অপরিষ্কার রাখলেই জেল, ফরমান উত্তর কোরিয়ার একনায়ক কিমের

Published by: Monishankar Choudhury |    Posted: June 8, 2020 2:36 pm|    Updated: June 8, 2020 2:36 pm

North Koreans may face jail for not keeping house clean

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নাগরিকদের জন্য নয়া ফরমান জারি করলেন কিম জং উন। উত্তর কোরিয়ার এই একনায়ক সাফ নির্দেশ দিয়েছেন, বাড়ি অপরিষ্কার রাখলেই হবে জরিমানা এমনকী যেতে হতে পারে হাজতেও।

[আরও পড়ুন: যৌনতা দেশদ্রোহিতার মতোই অপরাধ! স্কুল পড়ুয়াদের জন্য কড়া নিয়ম আনলেন কিম]

গত মে মাসে একনায়কদের উপর ‘মাই ফেভারিট ডিকটেটরস (My Favorite Dictators) নামের একটি বই প্রকাশ করেন গবেষক ক্রিস মিকুল। ওই বইয়ে তিনি দাবি করেছেন, পিয়ংইয়ংয়ের নির্দেশ মতে বাড়ির বসার ঘরে দেশের প্রতিষ্ঠাতা কিম ইল-সাং-এর বড় ছবি বাধ্যতামূলকভাবে নাগরিকদের রাখতে হয়। এবং সেই ছবি এবং তার আশপাশ নিয়মিত পরিষ্কার রাখতে হয়। কিম জং উনের বাবা কিম-জং-ইল-এর শাসনেই এই নিয়ম জারি হয়েছিল উত্তর কোরিয়ায়। বর্তমানে কোরিয়ার কিমের সময়ও রাজধানী পিয়ংইয়ং ও অন্য এলাকায় নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে ‘স্বচ্ছতা পরিদর্শন’ করেন প্রশাসনিক আধিকারিকরা। বাড়ি পরিছন্ন না থাকলে তাঁদের রিপোর্টের ভিত্তিতেই জরিমানা এমনকী জেলের সাজাও হতে পারে। এমনটাই নির্দেশ কিমের (Kim Jong-un)। 

উত্তর কোরিয়ায় এমন আজব আইন নতুন কিছু নয়। এর আগেও বহুবার বহু বিতর্কিত আইন এনে বিশ্বমঞ্চে চঞ্চল্য ফেলে দিয়েছে কিম পরিবার। সে দেশে ‘সুপ্রিম লিডারে’র নির্দেশই শেষ কথা। ফলে অপরিচ্ছন্নতার সায়ে হাজতবাস হলেও তা নিয়ে নাগরিকদের প্রতিবাদ করার বড় একটা জায়গা বা সুযোগ কোনওটাই নেই। উল্লেখ্য, কয়েকদিন আগে বাজেটের ৬০ শতাংশ টাকা দেশের ধনীদের পকেট থেকেই তোলার ব্যবস্থা করেছেন কিম। এর জন্য বিশেষ বন্ড ডনজু (Donju) চালু করেছে পিয়ংইয়ং। ধনীদের বাধ্যতামূলকভাবে সেই বন্ড কিনতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। বিশ্লেষকদের মতে, লকডাউনের জেরে উৎপাদন কমে যাওয়ায় রাজকোষে বিপুল চাপ পড়েছে পিয়ংইয়ংয়ের। ফলে রাজস্ব ঘাটতি মেটাতে ধোনি ব্যবসায়ী ও শিল্পপতিদের ডনজু বন্ড ক্রয় করার নির্দেশ দিয়েছেন কিম। ফলে তাঁর কাছ থেকে আজব নির্দেশ এলেও অবাক হবার কিছু নেই বলেই মনে করছেন গবেষক ক্রিস মিকুল।

[আরও পড়ুন: সিনেমা বানাতে সুন্দরী নায়িকাকে অপহরণ করেছিলেন কিম জং উনের বাবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে