BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মার্কিন হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ, কাবুলে শক্তিপ্রদর্শন তালিবানের

Published by: Monishankar Choudhury |    Posted: November 15, 2021 8:47 am|    Updated: November 15, 2021 8:48 am

Now Taliban Hold Parade With US-Made Weapons In Show Of Strength | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় বিশ বছর পর আফগানিস্তানে (Afghanistan) অভিযান শেষ করেছে আমেরিকা। তবে তড়িঘড়ি ও ‘অপরিকল্পিত’ ভাবে সেনা প্রত্যাহারের জেরে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কোটি কোটি ডলার মূল্যের অত্যাধুনিক হাতিয়ার ফেলে এসেছে মার্কিন ফৌজ। আর সেই হাতিয়ারে বলীয়ান হয়েই এবার কাবুলের রাজপথে কুচকাওয়াজ করল তালিবান।

[আরও পড়ুন: চিনে সন্ধান মিলল ১৮ রকমের ভয়ংকর ভাইরাসের, ডেকে আনতে পারে অতিমারী!]

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, রবিবার কাবুলের রাজপথে আমেরিকার ফেলে যাওয়া হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ করে তালিবান জঙ্গিরা। তারা যে গেরিলা বাহিনী থেকে পুরোদস্তুর ফৌজ হয়ে উঠেছে সেই বার্তা দিতেই এই পদক্ষেপ করেছে জেহাদিরা বলে মত বিশ্লেষকদের। এদিনের কুচকাওয়াজে কয়েক ডজন M117 মার্কিন সাঁজোয়া গাড়ি, M4 রাইফেল ও MI-17 হেলিকপ্টার প্রদর্শন করে জঙ্গিরা। তালিবানের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এনায়াতোল্লা খাওরাজমি জানিয়েছে, ডিফেন্স অ্যাকাডেমি থেকে ২৫০ জন নতুন সৈন্যর পাসআউট অনুষ্ঠান উপলক্ষে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও বন্ধু আফগানদের তালিবানের হাতে ছেড়ে আসায় তুমুল সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘরে ও বাইরে নীতিগত ব্যর্থতার অভিযোগ উঠছে তাঁর বিরুদ্ধে। আফগানিস্তান ছাড়ার সময়, ব্ল্যাকহক, চিনুক হেলিকপ্টার থেকে শুরু করে অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কাবুল বিমানবন্দরে ফেলে আসে মার্কিন ফৌজ। মাজার-ই-শরিফ ও কান্দাহারেও মার্কিন সেনার বহু হাতিয়ার তালিবানের (Taliban) হাতে গিয়েছে। যদিও যুদ্ধবিমানগুলির প্রায় সবকটিকে অকেজো করে এসেছে মার্কিন সৈনিকরা।

কয়েকদিন আগেই বাইডেনের উপর চাপ আরও বাড়িয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশঙ্কা প্রকাশ করেছেন যে, তালিবানের মদতে চিন ও রাশিয়ার হাতে পড়েছে মার্কিন হাতিয়ারগুলি। সেগুলি তৈরির প্রযুক্তি ‘রিভার্স ইঞ্জিনিয়ারিং’-এর মাধ্যমে হাতিয়ে নেবে মস্কো ও বেজিং। অর্থাৎ, মার্কিন যুদ্ধাস্ত্রগুলি যন্ত্রাংশ খুলে সেই ডিজাইন মতো নিজের হাতিয়ার তৈরি করতে পারে তারা।

[আরও পড়ুন: ভারতের দেওয়া খাদ্যসামগ্রী পেতে আগ্রহী তালিবান, ‘বাধ্য হয়ে’ পথ খুলে দিতে চলেছে পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে