১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকার পথে হেঁটে এবার চিনে শীতকালীন অলিম্পিক ‘কূটনৈতিক বয়কট’ করতে পারে ব্রিটেন

Published by: Monishankar Choudhury |    Posted: November 20, 2021 9:47 am|    Updated: November 20, 2021 9:47 am

Now UK considering diplomatic boycott of 2022 Beijing Winter Olympics | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালে চিনে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক্স কূটনৈতিক বয়কট করতে পারে আমেরিকা (America)। সম্প্রতি এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেজিংয়ের ধারাবাহিক মানবাধিকার লঙ্ঘনের কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানান তিনি। এবার একই পথে হাঁটতে চলেছে ব্রিটেন।

[আরও পড়ুন: তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি দিল আমেরিকা, ‘আগুন নিয়ে খেলবেন না’, পালটা চিনের]

উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে চিনের উপর চাপ বাড়িয়ে শীতকালীন অলিম্পিক্স কূটনৈতিক বয়কট করার কথা ভাবছে ব্রিটেন বলে দাবি করেছে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক। ‘টাইমস’কে উদ্ধৃত করে স্পুটনিক জানিয়েছে, উইঘুরদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে বেজিংয়ে অনুষ্ঠিত হতে চলা উইন্টার অলিম্পিক্স কূটনৈতিক বয়কট করার পক্ষে সওয়াল করেছেন ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রাস। ফলে মনে করা হচ্ছে অলিম্পিক গেমস চলাকালীন বেজিংয়ে কুটনীতিকদের পাঠাবে না বরিস জনসন সরকার।

বলে রাখা ভাল, প্রথামাফিক অলিম্পিক গেমসের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে প্রতিনিধি দল পাঠায় আমেরিকা। কিন্তু এবার তা করবে না ওয়াশিংটন। কূটনৈতিক বয়কটের অর্থ হল, আমেরিকার ক্রীড়াবিদেরা শীতকালীন অলিম্পিক্সে অংশ নেবেন। কিন্তু বাইডেন সরকারের কোনও প্রতিনিধি অলিম্পিক্সের আসরে হাজির থাকবেন না। একইভাবে ব্রিটিশ প্রতিনিধিরাও এবার বেজিংয়ে থাকবেন না বলেই খবর। 

আগামী ৪ থেকে ২০ ফেব্রিুয়ারি বেজিংয়ে অনুষ্ঠিত হতে চলেছে শীতকালীন অলিম্পিক্স। রাজধানী বেজিংয়ের পাশাপাশি হেইবেই প্রদেশের ঝ্যাংজিয়াকউ এবং পার্বত্য অঞ্চল ইয়াংকিঙে হবে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। বেজিংই একমাত্র শহর যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন, দু’রকম অলিম্পিকেরই আসর বসবে।

উল্লেখ্য, দক্ষিণ চিন সাগর থেকে শুরু করে তাইওয়ান ও তালিবান-সহ একাধিক বিষয়ে ক্রমে সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা ও চিন (China)। এহেন পরিস্থিতিতে দ্বিপাক্ষিক সম্পর্ক কিছুটা স্বাভাবিক করার উদ্দেশ্যে সোমবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই বৈঠকে দুই দেশের মধ্যে সংঘাত থামাতে নীতিগত সীমারেখা তৈরির প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: Taliban Terror: আমেরিকার ফেলে যাওয়া প্লেনে দোল খাচ্ছে তালিবান জঙ্গি! হেসে খুন চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে