BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Pakistan থেকে সরে আফগানিস্তানে ঘাঁটি গেড়েছে লস্কর, ভারতকে জানাল কাবুল

Published by: Biswadip Dey |    Posted: July 27, 2021 4:45 pm|    Updated: July 27, 2021 5:36 pm

Pakistan based Lashkar-e-Taiba shifting base into the country, Afghan govt tells India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন (US) সেনা সরতে না সরতেই আফগানিস্তানের (Afghanistan) দখল নিতে শুরু করেছে তালিবান (Taliban)। তাদের সঙ্গে আফগান সেনাদের সংঘর্ষ অব্যাহত। এরই মধ্যে জানা গেল পাকিস্তানের (Pakistan) জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তইবা (LeT) তাদের ঘাঁটি বানিয়ে ফেলেছে আফগানিস্তানের ভিতরে। ভারতকে এমনটাই জানিয়েছে আফগান সরকার।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে ভারত ছাড়াও উদ্বিগ্ন ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, চিনের মতো বহু দেশ। যেভাবে দেশের কিছু অংশ সরকারের হাত থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে তাতে অচিরেই সেই জায়গাগুলি জঙ্গিদের অবাধ বিচচরণভূমি হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। এই আশঙ্কা যে অমূলক নয়, তার প্রমাণ মিলছে ইতিমধ্যেই লস্কর সেদেশে ঘাঁটি গড়ে ফেলার পরে। কেবল লস্করই নয়, জইশ-ই-মহম্মদও ঘাঁটি গেড়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: শেষ হতে চলেছে আমেরিকার ‘Mission Iraq’, লাগাতার যুদ্ধে ইতি টেনে ঘোষণা বাইডেনের]

আফগান সূত্রের খবর, গত এক বছর ধরেই পাকিস্তান চেষ্টা করছে তাদের দেশে অবস্থিত জঙ্গি ঘাঁটিগুলি সেখান থেকে সরিয়ে আফগানিস্তানে নিয়ে আসার। মূলত উত্তর ও দক্ষিণ ওয়াজিরিস্তানেই ঘাঁটি গাড়তে চাইছে তারা। এবার যখন মার্কিন সেনা সরতে শুরু করেছে, তালিবান ফের হারানো জমি ‌ফিরে পাচ্ছে, সেই সুযোগকে পুরোদস্তুর কাজে লাগাতে চাইছে পাক জঙ্গি গোষ্ঠীগুলি।

আফগানিস্তান দখল করতে তালিবানকে যে পাকিস্তান সাহায্য করছে এই অভিযোগ আগেই এনেছেন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। উজবেকিস্তানে এক আন্তর্জাতিক সম্মেলনে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) উপস্থিতিতেই তিনি অভিযোগ করেন, ১০ হাজারের বেশি পাক জিহাদি ঢুকে পড়েছে তাঁদের দেশে। অভিযোগ যে মিথ্যে নয়, তার প্রমাণ মিলেছে। ইতিমধ্যেই সংঘর্ষে নিহত বহু আফগান সেনার কাছে পাক পরিচয়পত্র পাওয়া গিয়েছে। এদিকে আহত তালিবান জঙ্গিদের অনেকেই পাকিস্তানের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। আরও অভিযোগ, খাইবার পাখতুনখাওয়া ও বালোচিস্তানের মাদ্রাসাগুলিতে পাক জঙ্গিরা আহ্বান জানিয়েছে আফগানিস্তানে গিয়ে তালিবানদের হয়ে লড়াই করার।

[আরও পড়ুন: বিজয় মালিয়াকে দেউলিয়া ঘোষণা করল লন্ডনের আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×