৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজয় মালিয়াকে দেউলিয়া ঘোষণা করল লন্ডনের আদালত

Published by: Monishankar Choudhury |    Posted: July 26, 2021 9:04 pm|    Updated: July 26, 2021 9:05 pm

Vijay Mallya Declared Bankrupt by London High Court | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পলাতক ব্যবসায়ী বিজয় মালিয়াকে (Vijay Mallya) দেউলিয়া ঘোষণা করল লন্ডন হাই কোর্ট। সোমবার ‘স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া’র নেতৃত্বে সরকারি ব্যাংকগুলির করা মামলায় এই রায় দেয় আদালত।

[আরও পড়ুন: মিজোরামের সঙ্গে তুঙ্গে সীমান্ত সংঘাত, নিহত অসম পুলিশের ৬ জওয়ান]

লণ্ডন হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন লিকার ব্যারন মালিয়া বলেই খবর। বিশ্লেষকদের মতে এদিনের রায়ে মালিয়ার কাছে বকেয়া ঋণ উদ্ধারে ব্যাংগুলি আরও একধাপ এগিয়ে গেল। কিংফিশারের কর্ণধার মালিয়ার ব্যাংক অ্যাকাউন্ট ও সম্পত্তি বিক্রি করে বকেয়া টাকা আদায় করতে পারবে ব্যাংকগুলি। বলে রাখা ভাল, আজও দেশে ফেরানো যায়নি তিন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া (Vijay Mallya) , মেহুল চোকসি (Mehul Choksi) ও নীরব মোদিকে (Nirav Modi)। তিনজনের কারণে সরকারি ব্যাংকগুলির ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি। কয়েকদিন আগেই তিনজনের মোট ৯ হাজার ৩৭১ কোটি টাকা জমা পড়ল ব্যাংকে। এর মাধ্যমে আংশিক ক্ষতিপূরণ হবে ব্যাংকগুলির।

উল্লেখ্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ (State Bank of India) একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার (Kingfisher) এয়ারলাইন্সের কর্ণধার। ২০১৯ সালের ১৪ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ ঠেকানোর আরজি খারিজ হয়ে যায়। ইডি’র তরফে জানানো হয় খুব শিগগির বিজয় মালিয়াকে ইংল্যান্ড থেকে ভারতে প্রত্যার্পণ করা হবে। কেননা তিনি প্রত্যার্পণ রোধের মামলায় পরাজিত হয়েছেন। কিন্তু তারপর থেকে আইনি জটিলতা চলছেই। নিম্ন আদালতে পরাস্ত হওয়ার পর প্রত্যার্পণ ঠেকাতে ব্রিটেনের উচ্চ আদালতগুলিতে আবেদন করেন লিকার ব্যারন। কিন্তু সেখানেও তাঁকে পরাস্ত হতে হয়। ব্রিটেনের সুপ্রিম কোর্ট স্তরের আদালতেও প্রত্যার্পণ মামলায় পরাস্ত হয়েছেন মালিয়া। কিন্তু তারপরও তাঁকে ভারতের হাতে তুলে দেয়নি ব্রিটেন। এতদিন ব্রিটেন সরকার দাবি করছিল, মালিয়া সংক্রান্ত ‘গোপন’ একটি মামলার শুনানি এখনও চলছে। সেই মামলাটির নিস্পত্তি হলেই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

[আরও পড়ুন: ত্রিপুরায় প্রশান্ত কিশোরের টিমকে ‘হেনস্তা’, নিন্দায় সরব Abhishek]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×