২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের ‘পালটা মার’ ঠেকাতে মালয়েশিয়ার পাশে পাকিস্তান  

Published by: Monishankar Choudhury |    Posted: February 6, 2020 12:10 pm|    Updated: February 6, 2020 12:10 pm

pakistan ill buy plm oil from Malaysia, says Imran Khan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরে ৩৭০ ধারা রদ নিয়ে মালয়েশিয়ার অবস্থানে কড়া পদক্ষেপ করেছে ভারত।  ইসলামিক দেশটির অর্থনীতিতে আঘাত হেনে পাম তেলের আমদানি বন্ধ করে দিয়েছে নয়াদিল্লি।  এহেন পরিস্থিতিতে মালয়েশিয়া থেকে যত বেশি সম্ভব পাম তেল আমদানি করা হবে বলে জানিয়েছে পাকিস্তান।  

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে তুমুল হইচই জুড়েছিল পাকিস্তান।  তবে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স কেউই তাতে তেমন কর্ণপাত করেনি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তোলার একাধিক চেষ্টা করে শেষমেশ হাল ছেড়ে দেয় পাকিস্তানের পরম বন্ধু চিনও।  এহেন পরিস্থিতিতে ইসলামাবাদের পক্ষে দাঁড়িয়ে মন্তব্য পেশ করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ।  

যেহেতু গত কয়েক মাস ধরে কট্টর ভারত-বিরোধী অবস্থান নিয়েছেন ও কাশ্মীর-সহ নানা ইস্যুতে খোলাখুলিভাবে পাকিস্তানকে সমর্থন করছেন তিনি । তাই বদলা নিতে ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা বন্ধ করে ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি বাড়িয়ে দিয়েছে। গত বছর পর্যন্ত ভারত ইন্দোনেশিয়া থেকে তিন লক্ষ টন পাম তেল কিনেছে। এবার তা বেড়ে হয়েছে ৬ লক্ষ টন। মালয়েশিয়া বিশ্বে যত লক্ষ টন পাম তেল বিক্রি করে তার এক- তৃতীয়াংশ কিনত ভারত।  

বিদেশি মুদ্রা আয়ের এই প্রধান পথ বন্ধ হয়ে যাওয়ায় বেশ বিপাকে পড়েছে দেশটি।  সম্প্রতি মালয়েশিয়া জানিয়েছিল, ভারত পাম তেল রপ্তানি বন্ধ করে দিলে তার বদলা নিতে তারা পারবে না। কারণ, ‘বিশাল’ ভারতের বিরুদ্ধে পালটা ব‌্যবস্থা নিতে তারা অক্ষম। বাণিজ্যিক লড়াইয়ে ‘ক্ষুদ্র’ মালয়েশিয়া ভারতের বিরুদ্ধে দাঁড়াতে পারবে না বলেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ।          

এহেন পরিস্থিতিতে,  মালয়েশিয়ায় পৌঁছে প্রধানমন্ত্রী মহাথির মহম্মদের সঙ্গে দেখা করেন ইমরান।  সেখানে বলেন, “কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার অবস্থান মেনে নিতে পারেনি ভারত। তাই পাম তেল আমদানি বন্ধ করার হুমকি দিয়েছে। এটা আমাদের নজরে এসেছে। মালয়েশিয়া থেকে পাম তেল কিনতে আমরা যথাসাধ্য চেষ্টা করব।” মহাথিরের সঙ্গে কাশ্মীর নিয়ে আলোচনা করেছেন ইমরান। তবে মালয়েশিয়ার শিল্পমন্ত্রীকে উদ্ধৃত করে মঙ্গলবার সে দেশের পাম অয়েল কাউন্সিল বিবৃতি দিয়ে বলেছে, পাম তেল আমদানি সাময়িকভাবে নিয়ন্ত্রণ করেছে ভারত। দু’দেশ এ নিয়ে সমাধান সূত্রে পৌঁছবে।

[আরও পড়ুন: করোনার কামড়ে দিশেহারা ‘ড্রাগন’, মান খুইয়ে মার্কিন মদত চাইল বেজিং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে