৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাদাখের তাপমাত্রা নিয়ে ভুল তথ্য, টুইটারে হাসির খোরাক পাকিস্তান

Published by: Paramita Paul |    Posted: May 10, 2020 7:36 pm|    Updated: May 10, 2020 7:36 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইটের বদলে পাথর ছুঁড়তে চেয়েছিল পাকিস্তান। আর সেই চালে কার্যত আত্মঘাতী গোল করে বসল ইসলামাবাদ। লাদাখের আবহাওয়ার পূর্বাভাস দিতে গিয়ে সর্বোচ্চকে সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে উল্লেখ করে বসল তারা। তা নিয়ে টুইটারে হাসির রোল পড়ে গিয়েছে। যদিও বিষয়টি প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি টুইটটি মুছে ফেলে তারা। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।

দিন কয়েক আগে ভারতের মৌসম ভবনের জম্মু-কাশ্মীর আঞ্চলিক শাখা তাদের বুলেটিনে পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট, বালটিস্তান ও মুজফফরাবাদের আবহাওয়ার পূর্বাভাসও জানাতে শরু করে। এই আঞ্চলিক শাখার প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানান, ৫ মে থেকে বুলেটিনে এই এলাকাগুলির পূর্বাভাস দেওয়া শুরু হয়েছে। মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র বলেন, “গত বছর আগস্ট মাসে জম্মু-কাশ্মীর ও লাদাখকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। তারপরেই এই বিষয়ে পরিকল্পনা করে আবহাওয়ার বুলেটিনে এই এলাকাগুলিকে দেখানো শুরু হয়।” উল্লেখযোগ্য বিষয়, আলাদা করে সেইসব এলাকার পূর্বাভাস জানানোর কাজ ৫ মে থেকে শুরু করা হয়েছে। ভারতের উত্তর-পশ্চিম অংশের আবহাওয়ার পূর্বাভাসে এই এলাকাগুলিকে দেখানো হচ্ছে বলে জানিয়েছে তিনি।

[আরও পড়ুন : রমজানের উপোস সত্ত্বেও বৃদ্ধাকে পিঠে নিয়ে করোনা পরীক্ষাকেন্দ্রে গেলেন স্বাস্থ্য আধিকারিক]

এরই পালটা ভারতের লাদাখের আবহাওয়ার পূর্বাভাস দিতে শুরু করেছে পাকিস্তান। আর তাতেই গণ্ডগোল পাকিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানি রেডিওর টুইটারে লেখা হয়, লাদাখের সর্বোচ্চ তাপমাত্রা -৪ ডিগ্রি সেন্টিগ্রেড ও সর্বনিম্ন তাপমাত্রা -১ ডিগ্রি সেন্টিগ্রেড। অথচ -১ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা -৪ ডিগ্রির চেয়ে বেশি। এই টুইটকে ঘিরে টুইটারে হাসির রোল ওঠে। কেউ লেখেন, ‘RIP Common Sense’, কেউবা লেখেন, ‘এই টুইট দেখে পাকিস্তানিদের সর্বোচ্চ অউকাত আর সর্বনিম্ন আইকিউ সম্পর্কে ধারণা তৈরি হয়ে গেল।” টুইটারে একের পর এক রসিকতার মুখে পড়ে কার্যত বিপাকে পড়ে ইসলামাবাদ।

[আরও পড়ুন : হোয়াইট হাউসে জাঁকিয়ে বসছে আতঙ্ক, কোয়ারেন্টাইনে করোনা মোকাবিলা দলের তিনজন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement