BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে শেষকৃত্য কীভাবে হবে, ব্রিটেনের আগাম পরিকল্পনা ফাঁস!

Published by: Biswadip Dey |    Posted: September 4, 2021 2:49 pm|    Updated: September 4, 2021 2:49 pm

Queen Elizabeth II's funeral plans leaked for the first time। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অপারেশন লন্ডন ব্রিজ’। এককথায় ব্রিটেনের (UK) রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) মৃত্যুর পরে তাঁর শেষকৃত্য সংক্রান্ত সম্পূর্ণ গোপন পরিকল্পনার এমনই নাম। সেই গোটা পরিকল্পনাই এবার ফাঁস হয়ে গেল। অন্তত তেমনটাই দাবি করছে মার্কিন সংবাদ সংস্থা ‘পলিটিকো’। এখনও পর্যন্ত বাকিংহাম প্যালেসের তরফে অবশ্য এই নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। মুখে কুলুপ ব্রিটিশ সরকারেরও।

সবচেয়ে বেশিদিন ব্রিটেনের রানি হিসেবে থাকার নজির গড়েছেন ৯৫ বছরের এলিজাবেথ। মার্কিন সংস্থার দাবি, নবতিপর এলিজাবেথের মৃত্যুর পরে কী কী হবে এখন থেকেই তা ঠিক হয়ে রয়েছে। ঠিক কী কী পরিকল্পনা রয়েছে? দাবি, এলিজাবেথের মৃত্যুর ১০ দিন পরে তাঁকে সমাধিস্থ করা হবে। তার আগে তাঁর ছেলে প্রিন্স চার্লস ব্রিটেনের চারটি দেশে সফর করবেন। ব্রিটেনের সংসদে তিন দিন রাখা হবে রানির মরদেহ। রানির শোকসভার আয়োজন করা হবে সেন্ট পলস ক্যাথিড্রালে। এরই পাশাপাশি রানির মৃত্যুর দিন ‘জাতীয় শোক’ ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: যুগযুগান্ত ধরে নারকীয় যন্ত্রণা সহ্য করেছেন যৌনদাসীরা, তাঁদের অভিজ্ঞতা আজও শিহরণ জাগায়]

রানির মৃত্যুর পরে তাঁর শায়িত মরদেহ দেখতে যে হাজার হাজার মানুষের সমাগম হবে তাও এখন থেকেই আঁচ করা হয়েছে। এবং সেইমতো পুলিশি প্রহরা বন্দোবস্ত করার কথা ভাব হয়েছে। খাদ্য সংকট ও যানজট তীব্র আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। আর সেই কারণেই পুরো বিষয়টিকে কীভাবে সামলানো হবে তার পরিকল্পনা আগাম করে রাখা হয়েছে ওই পরিকল্পনায়।

উল্লেখ্য, ‘অপারেশন লন্ডন ব্রিজ’-এর কথা আগেও শোনা গিয়েছিল। ২০১৭ সালে ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত হয়েছিল একটি দীর্ঘ নিবন্ধ। তাতে দাবি করা হয়েছিল, কীভাবে এলিজাবেথের মৃত্যুর পরে রাজসিংহাসনে চার্লসকে অভিষিক্ত করার কথা ঘোষণা করা হবে সেন্ট জেমস প্যালেসে তা আগে থেকেই ঠিক হয়ে আছে। সেবারও ব্রিটেনের রাজ পরিবার কোনও মন্তব্য করেনি।

[আরও পড়ুন: তালিবানের ‘বিজয় উৎসবের’ জের! রাতভর শূন্যে গুলি চালাল জেহাদিরা, নিহত অন্তত ১৭]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে