২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan: তুঙ্গে তালিবান-পাকিস্তান দ্বন্দ্ব, পাক সেনার হামলায় মৃত বহু আফগান নাগরিক

Published by: Paramita Paul |    Posted: April 17, 2022 9:30 am|    Updated: April 17, 2022 9:30 am

Rockets Fired by Pakistani Forces Kill 6 Afghans sparks Tension in the Region

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার পাকিস্তানের নিশানায় আফগানিস্তান (Afghanistan)। ইসলামাবাদের রকেট হানায় প্রাণ গেল ৬ আফগান নাগরিকের। তাঁদের মধ্যে ৫ শিশু এবং ১ মহিলা রয়েছেন। এই হামলার তীব্র নিন্দায় সরব হয়েছে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালিবান। কাবুলে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে তলব করেছে আফগানিস্তানের বিদেশমন্ত্রক। তবে শুধু রকেট হামলা নয়। সূত্রের খবর, আফগান-পাক সীমান্ত লাগোয়া একাধিক গ্রামে বোমা বর্ষণ করেছে শাহবাজ শরিফের সেনা।

আফগানিস্তান সূত্রে খবর, শনিবার ভোররাতে পূর্ব আফগানিস্তানের কুনার প্রদেশে (Kunar Province) রকেট হামলা চালায় পাক সেনা। সেখানে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। আতঙ্কে ঘরছাড়া বহু। এ প্রসঙ্গে কুনার প্রদেশের ডিরেক্টর অফ ইনফরমেশন নাজিবুল্লাহ হাসান আবদাল জানিয়েছেন, পাক (Pakistan) রকেট হামলায় ৫ শিশু-সহ ছজনের মৃত্যু হয়। জখম আরও এক।

[আরও পড়ুন: গুটখা ব্যবসায়ীর বাড়িতে হানা দিয়ে উদ্ধার কোটি কোটি টাকা, গুনতেই লেগে গেল ১৮ ঘণ্টা]

এদিকে আফগানিস্তানের খোস্ত প্রদেশে থেকে বোমাবর্ষণের খবর মিলেছে। স্থানীয় তালিবান (Taliban) মুখপাত্র তরফে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে দাবি করেছে, শুক্রবার গভীর রাতে সীমান্ত লাগোয়া খোস্ত প্রদেশের অন্তত ৪টি গ্রামে পাক হেলিকপ্টার থেকে লাগাতার বোমাবর্ষণ করা হয়। যার জেরে অন্তত ৩০ নিরীহ আফগান নাগরিকের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে অধিকাংশ শিশু এবং মহিলা রয়েছে। যদিও এ প্রসঙ্গে সরকারিভাবে কোনও বিবৃতি দেয়নি আফগান সরকার। হামলার দায় স্বীকার করেনি পাক সেনাও।

Chinese firms arrive in Afghanistan to 'explore' lithium reserves

তবে পাকিস্তানের এই আচরণের তীব্র নিন্দা করেছে তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তার কথায়, “পাকিস্তানের এই হামলার তীব্র নিন্দা করছি। সকল পক্ষের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়া উচিত। এটা মাথায় রাখবেন. যুদ্ধ শুরু হলে কারোরই ভাল হবে না।”

[আরও পড়ুন: উত্তর-পূর্ব ভারতেও জাল বুনছে আল কায়দা, অসমের মাদ্রাসা থেকে গ্রেপ্তার ৬ জেহাদি]

প্রসঙ্গত, তালিবান জেহাদি গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দু’দেশের মধ্যে সম্পর্ক তিক্ত হতে শুরু করে। ইসলামাবাদের দাবি, আফগান মাটিকে ব্যবহার করে পাকবিরোধী জঙ্গিগোষ্ঠীরা ক্রমাগত নাশকতা চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, শুক্রবারই জঙ্গিহানায় ৬ পাক সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। যদিও পাকিস্তানের অভিযোগ অস্বীকার করেছে আফগানের শাসত তালিবান গোষ্ঠী। উলটে পাক-আফগান সীমান্তে কাঁটাতার দেওয়া নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়েছে তারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে