১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাগদাদের মার্কিন দূতাবাস সংলগ্ন সেনা ক্যাম্পে রকেট হামলা, সন্দেহের তির ইরানের দিকে

Published by: Soumya Mukherjee |    Posted: February 16, 2020 10:30 am|    Updated: February 16, 2020 11:18 am

Rockets hit near US embassy in Iraq’s capital Baghdad

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে থাকা যৌথ বাহিনীর একটি সেনা ক্যাম্পে রকেট হামলা (rocket attack) চালাল জঙ্গিরা। স্থানীয় সময় রবিবার সকালে আচমকা এই রকেট হামলার পর একাধিক বিস্ফোরণ হয় ওই সেনা ক্যাম্পে। এর জেরে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর না পাওয়া গেলেও প্রচুর ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে আচমকা রকেট হামলা হয় বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে অবস্থিত আমেরিকার নেতৃত্বাধীন যৌথ বাহিনীর সেনা ক্যাম্পে। এর ফলে একাধিক বিস্ফোরণও হয়। তবে কেউ হতাহত হয়নি বলে দাবি করা হয়েছে ওয়াশিংটনের তরফে। এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার না করলেও ইরানের মদতপুষ্ঠ বিদ্রোহীদের দিকে অভিযোগের আঙুল তুলছে আমেরিকা।

[আরও পড়ুন: ইউরোপেও থাবা বসাল করোনা ভাইরাস, ফ্রান্সে প্রবীণ চিনা পর্যটকের মৃত্যু ]

 

গত ১৩ ফেব্রুয়ারি আমেরিকা ও ইজরায়েলকে হুমকি দিয়েছিল ইরান। ইরানের প্রয়াত জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুর ৪০ তম দিনে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে হুঁশিয়ারি দিয়েছিলেন মেজর জেনারেল হোসেন সালামি। ছোট ভুল করলেও হামলা চালাবে বলে জানিয়েছিল। বলেছিল, যদি তোমরা ছোট ভুলও কর তাহলে আমরা তোমাদের আক্রমণ করব।

[আরও পড়ুন: ‘বাড়িতেই থাকুন’, করোনা সংক্রমণ রুখতে নাগরিকদের কড়া নির্দেশ প্রশাসনের ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, মার্কিন হানায় ইরানের শীর্ষ সামরিক কর্তা কাশেম সোলেমানির মৃত্যুর পর থেকেই অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্য। ইরান সাফ জানিয়ে দিয়েছে ২০১৫ সালের পরমাণু চুক্তি তারা মানবে না। ইরানের এই সিদ্ধান্তে সিঁদুরে মেঘ দেখছে গোটা বিশ্ব। ২০১৫ সালে আমেরিকার চপেই পরমাণু চুক্তিতে সায় দিয়েছিল ইরান। তবে সোলেমানির মৃত্যুর পর পালটে গিয়েছে পরিস্থিতি। নিষেধাজ্ঞা ভেঙে ইরান এবার পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা শুরু করতে পারে। আর তা হলে ভবিষ্যতে ওই অঞ্চলে আণবিক যুদ্ধের আশঙ্কা আরও জোরদার হবে। এর মাঝেই দু-তিনবার মার্কিন বাহিনীকে লক্ষ্য করে আক্রমণের ঘটনা ঘটল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে