BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নোবেলের মঞ্চে মিলে গেল রাশিয়া-ইউক্রেন, শান্তি পুরস্কার দুই দেশের মানবাধিকার সংগঠনকে

Published by: Anwesha Adhikary |    Posted: October 7, 2022 2:54 pm|    Updated: October 7, 2022 3:47 pm

Russia and Ukraine human rights organizations awarded Nobel Peace Prize | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোবেল শান্তি পুরস্কারের (Nobel Peace Prize) মঞ্চে একই সঙ্গে জায়গা করে নিল রাশিয়া (Russia) ও ইউক্রেন (Ukraine)। ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে এই দুই দেশের মানবাধিকার রক্ষাকারী সংস্থাকে। সেই সঙ্গে বেলারুশের (Belarus) মানবাধিকার কর্মী আলেস বিয়ালিয়াৎস্কিকেও এই পুরস্কার দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই পুরস্কার পাওয়ার দৌড়ে ছিলেন ভারতের মহম্মদ জুবেইর ও প্রতীক সিনহা। শুক্রবার নোবেল কমিটির তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে।

নোবেল কমিটির তরফ থেকে শুক্রবার শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। ইউক্রেনের ‘দ্য সেন্টার ফর সিভিল লিবার্টিস’কে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়েছে। তাদের সঙ্গে এই পুরস্কার ভাগ করে নিয়েছে রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল। একই সঙ্গে এই পুরস্কার দেওয়া হয়েছে বেলারুশের মানবাধিকার কর্মী আলেস বিয়ালিয়াৎস্কিকে।

[আরও পড়ুন:‘মশকরা করছেন না পুতিন’, পরমাণু হামলার আশঙ্কা উসকে মন্তব্য বাইডেনের]

পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করতে গিয়ে নোবেল কমিটির তরফ থেকে বলা হয়েছে, “এই তিন পুরস্কার প্রাপক বিশ্বের দরবারে তাঁদের দেশের সাধারণ মানুষের কথা তুলে ধরেছেন। ক্ষমতায় থাকা ব্যক্তিদের বিরুদ্ধে সাধারণ মানুষের প্রশ্ন করার অধিকারকে বারবার সমর্থন করেছেন এই তিন প্রাপক। সেই সঙ্গে মানুষের সাংবিধানিক অধিকার সুরক্ষিত করতেও লাগাতার প্রচেষ্টা চালিয়েছেন তাঁরা। যুদ্ধের সময় সাধারণ মানুষের দুর্দশার কথা যথাযথভাবে সকলের সামনে তুলে ধরেছেন। শান্তি ও গণতন্ত্র রক্ষায় সাধারণ মানুষের ভূমিকা অনস্বীকার্য, সেই বিষয়টি বারবার তুলে ধরেছেন তাঁরা।”

নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দৌড়ে ছিলেন ‘AltNews’-এর প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জুবেইর (Mohammad Zubair)। ওই ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটের আরেক প্রতিষ্ঠাতা সাংবাদিক প্রতীক সিনহাও। চূড়ান্ত দাবিদারের তালিকাতেও জায়গা করে নিয়েছিলেন জুবেইর। পদ্ধতিগতভাবে ভুয়ো খবর রুখে দেওয়া, ভুয়ো তথ্য পরিবেশন বন্ধে সচেষ্ট হওয়া এবং ঘৃণাভাষণের বিরুদ্ধে লড়াই করার পুরস্কার হিসাবে তাঁদের মনোনয়ন দেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত পুরস্কার পাননি তাঁরা। তবে এই তালিকায় জায়গা করে নেওয়ার ফলে তাঁদের বিরুদ্ধে ভুয়ো মামলা করতে ভয় পাবে প্রশাসন, এমনটাই মনে করেন AltNews এর দুই প্রতিষ্ঠাতা।

[আরও পড়ুন: ফের আমেরিকায় হামলা, লাস ভেগাসে আততায়ীর তাণ্ডবে নিহত অন্তত ২]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে