BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেন ছেড়ে যাওয়া বিদেশি পড়ুয়ারা ডাক্তারি পড়ার সুযোগ পাবেন রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে

Published by: Tiyasha Sarkar |    Posted: March 28, 2022 4:16 pm|    Updated: March 28, 2022 4:21 pm

Russia Offers Admission to Ukraine Return Students | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন (Russia Ukraine War) যুদ্ধ চলছে এক মাসের বেশি সময় ধরে। যুদ্ধ শুরু হওয়ার পরেই বিপাকে পড়েন ইউক্রেনে (Ukraine) পড়াশোনা করতে যাওয়া ছাত্রছাত্রীরা। ইউক্রেন ছেড়ে নিজের দেশে ফিরে যেতে বাধ্য হন তাঁরা। মাঝপথেই বন্ধ হয়ে যায় পড়াশোনা। সেই সমস্ত পড়ুয়াদের জন্য বিকল্প ব্যবস্থা করতে চলেছে রাশিয়া। ইউক্রেনে পাঠরত মেডিক্যাল পড়ুয়ারা (Medical Students) কোনও এন্ট্রান্স পরীক্ষা ছাড়াই রাশিয়ার মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতি হতে পারে। রাশিয়ায় পড়াশোনা করতে গেলে আলাদা করে কোনও বেতনও দিতে হবে না।

ইতিমধ্যেই ইউক্রেন থেকে ১৪০ জন ভারতীয় পড়ুয়া দেশে না ফিরে পাড়ি দিয়েছেন মলডোভায়। ইউক্রেনের প্রতিবেশী এই দেশে তাঁরা বিভিন্ন মেডিক্যাল কলেজে ভরতিও হয়ে গিয়েছেন। একই পথে হাঁটতে চলেছে রাশিয়াও। ভারতীয়দের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে রাশিয়া। বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিষয়ে পরামর্শদাতাদেরও অনুরোধ করা হয়েছে তাঁরা যেন ভারতীয় পড়ুয়াদের উৎসাহ দেন রাশিয়ায় পড়াশোনা করার জন্য।

[আরও পড়ুন: শিক্ষার সুযোগ দিতে হবে মহিলাদের, তালিবানকে কড়া বার্তা রাষ্ট্রপুঞ্জের]

মহেন্দ্র পাটিল বিভিন্ন আন্তর্জাতিক মেডিক্যাল কলেজে ভরতির বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। তিনি জানিয়েছেন, “একটি রাশিয়ান বিশ্ববিদ্যালয় (Russian University) থেকে আমি প্রস্তাব পেয়েছি। তারা ইউক্রেনের বিদেশি পড়ুয়াদের ভরতি নিতে আগ্রহী।” মহেন্দ্র পাটিলের মতো এমন অনেকে অবশ্য রাশিয়ার এমন প্রস্তাব নিয়ে কোনও মন্তব্য করেননি। বর্তমানে প্রায় ১৬ হাজার ভারতীয় পড়ুয়া রাশিয়ার বিভিন্ন মেডিক্যাল কলেজ গুলিতে পড়াশোনা করছেন। রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলি পড়ুয়া এবং তাঁদের অভিভাবকদের বিশেষ ভাবে উৎসাহিত করার জন্য অনলাইন মিটিংয়ের ব্যবস্থাও করছেন। বিপুল সংখ্যায় পড়ুয়াদের ভরতি নিতে চায় রুশ বিশ্ববিদ্যালয়গুলি।  

ইউক্রেন থেকে ভারতে ফিরে আসা মেডিক্যাল পড়ুয়াদের ভবিষ্যৎ এখনও মেঘাছন্ন। এহেন পরিস্থিতিতে রাশিয়ার এমন প্রস্তাবেও খুব বেশি আশার আলো দেখছেন না তাঁরা। যুদ্ধের ভয়াবহতা দেখে তাঁরা কেউই আবার সেই আতঙ্কের পরিবেশে ফিরে যেতে চান না। নিরাপদ কোনও জায়গা থেকেই পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুক তাঁরা। যদিও ন্যাশনাল মেডিক্যাল কমিশন ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে যে ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়ারা ভারতেই ইন্টার্নশিপ করতে পারেন। বিদেশে যেতে ইচ্ছুক পড়ুয়াদের কেউই রাশিয়ায় (Russia) গিয়ে পড়াশোনা করতে রাজি নন।   

[আরও পড়ুন: দার্জিলিংয়ে জনসংযোগে মুখ্যমন্ত্রী, পায়ে হেঁটে ঘুরলেন ম্যাল, পর্যটকদের সঙ্গে আলাপচারিতা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে