BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেন সীমান্তে বাড়ছে রুশ সেনার জমায়েত, স্যাটেলাইট ছবিতে মিলছে আসন্ন যুদ্ধের ইঙ্গিত!

Published by: Monishankar Choudhury |    Posted: December 25, 2021 8:50 am|    Updated: December 25, 2021 8:50 am

Russia Still Building Up Forces Near Ukraine, Show Satellite Images | Sangbad Pratidin

ইউক্রেন সীমান্তে জড়ো হয়েছে প্রায় ১ লক্ষ রুশ সেনা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন (Ukraine) সীমান্তে দ্রুত বাড়ছে রুশ সেনার জমায়েত। স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে মিলেছে আসন্ন যুদ্ধের ইঙ্গিত! যে কোনও মুহূর্তে হামলার সম্ভবনা আরও বাড়িয়ে উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে ক্রমে সীমান্তে সেনা সংখ্যা বৃদ্ধি করছে মস্কো।

[আরও পড়ুন: রাশিয়ার সঙ্গে যুদ্ধের পথে ইউক্রেন! প্রেসিডেন্ট জেলেন্সকির মন্তব্যে তুঙ্গে উত্তেজনা]

সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া-ইউক্রেন সীমান্তের বেশ কিছু উপগ্রহ চিত্র তুলেছে আমেরিকার একটি বেসরকারি সংস্থা ‘Maxar Technologies’। ওই ছবিগুলিতে দেখা যাচ্ছে ক্রিমিয়া ও ইউক্রেন সীমান্তের কাছে একাধিক জায়গায় জমায়েত ক্রমে বাড়িয়ে চলেছে রুশ সেনাবাহিনী। বৃহস্পতিবার মার্কিন সংস্থাটির প্রকাশিত বেশ কিছু ছবিতে দেখা যাচ্ছে, ক্রিমিয়ার একটি রুশ সেনাঘাঁটিতে শয়ে শয়ে সাঁজোয়া গাড়ি দাঁড়িয়ে রয়েছে। রয়েছে কয়েকশো ট্যাঙ্ক, কামান, রকেট লঞ্চার ও মিসাইল ডিফেন্স সিস্টেম। ডিসেম্বরের ১৩ তারিখ পর্যন্ত যে চিত্র পাওয়া গিয়েছে তাতে স্পষ্ট ওই সেনঘাঁটিতে তুঙ্গে সমরসজ্জা। অথচ, গত অক্টোবর মাসের উপগ্রহ চিত্রে দেখা গিয়েছিল যে সেনঘাঁটিটি প্রায় ফাঁকা।

এদিকে, ইউক্রেন সীমান্তে সমরসজ্জা নিয়ে প্রশ্ন করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্পষ্ট ভাষায় বলেন, “মস্কো যা করছে তা জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই করছে।” একইভাবে, বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, তিনি সংঘর্ষ এড়াতে চান। তবে রাশিয়ার নিরাপত্তার স্বার্থে আমেরিকা ও ন্যাটো জোটের দেশগুলিকে আশ্বাস দিতে হবে। আগামী জানুয়ারি মাসে জেনেভায় মার্কিন আধিকারিকদের সঙ্গে আলোচনায় বসা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ইউক্রেনের মিলিটারি ইন্টেলিজেন্স তথা সামরিক গোয়েন্দা বিভাগের কিরইয়োল বুদানভ জানান, ইউক্রেন সীমান্তে প্রায় ৯২ হাজার সেনা মজুত করেছে রাশিয়া। মার্কিন পত্রিকা ‘মিলিটারি টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে বুদানভের দাবি, আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে হামলা চালাতে পারে মস্কো। শুরুতে রুশ যুদ্ধবিমান ও গোলন্দাজ বাহিনী ইউক্রেনের সামরিক পোস্টগুলিতে হামলা চালাবে। তারপর আসবে রুশ পদাতিক বাহিনী। তবে সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া।

[আরও পড়ুন: আফগানিস্তানে ত্রাণ পৌঁছে দিতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে সায় ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে